উচ্চতা বাড়াবেন যেভাবে

Feature Image

উচ্চতা বাড়াতে ব্যায়াম করতে পারেন। ব্যায়াম করার আগে অবশ্যই ওয়ার্মআপ করে নিতে হবে। কিভাবে করবেন, জানালেন ফ্রেন্ডস ফিটনেস সেন্টারের এজাজ হোসেন

মনে রাখবেন
সপ্তাহে তিন দিন ব্যায়াম করার চেষ্টা করুন। এগুলো মূলত স্ট্রেচিং ব্যায়াম, যা শরীরের আড়ষ্টতা কাটিয়ে উঠতে সাহায্য করে। শরীরের আড়ষ্ট ভাব কেটে গেলে উচ্চতা বাড়তে শুরু করে। এসব ব্যায়াম করার আগে ফ্রি হ্যান্ড বা হালকা দৌড়ে শরীর ওয়ার্মআপ করে নিতে ভুলবেন না। ব্যায়ামের পাশাপাশি সুষম খাবারও খেতে হবে।

বি. দ্র. : ২৫ বছরের পর ব্যায়াম করলেও উচ্চতা বাড়ে না।

দেয়ালের সঙ্গে পিঠ লাগিয়ে দাঁড়ান। এভাবে দাঁড়িয়ে নিজেকে দেয়ালের সমান্তরালে সোজা রাখার চেষ্টা করুন। সেই সঙ্গে চেষ্টা করতে হবে, শরীরের পেছন দিকটা যেন দেয়াল স্পর্শ করে থাকে। এবার দেয়াল স্পর্শ করে সোজা হয়ে হাত সামনের দিকে বাড়িয়ে স্ট্রেচ করার চেষ্টা করুন। এভাবে আট থেকে দশবার করুন।

 

রিং বা বারের সাহায্যে হাতে ভার দিয়ে ঝুলে পড়ুন। শরীরের ভার ছেড়ে দিন। পা দুটি দুলতে দিন পেন্ডুলামের মতো। অনুভব করুন মাধ্যাকর্ষণ শক্তি নিজের ওপরে। এভাবে ১০ সেকেন্ড পর্যন্ত ঝুলে থেকে ছেড়ে দিন নিজেকে। আবার একই প্রক্রিয়ায় করুন এই ব্যায়াম। এক সেটে আট থেকে ১০ বার করতে পারেন।

আবার রিং ধরুন। তবে এবার ঝুলে থাকতে হবে না। বরং রিং ধরে নিজেকে ওপরে উঠানোর চেষ্টা করুন। একবার ওপরে উঠাতে পারলে তারপর নিজের শরীরের ভার ছেড়ে দিন। ছেড়ে দিয়ে প্রায় তিন মিনিট পর্যন্ত ঝুলে থাকুন। এই ব্যায়ামটি ছয় সেটে শেষ করুন। মনে রাখবেন, শুরুতেই তিন মিনিট ধরে ঝুলবেন না। আপনার শরীর যে পরিমাণ নিতে পারবে, সে পরিমাণ করবেন।

এই পর্যায়ে এসে ব্যায়ামটি একটু কঠিন মনে হবে। তবে আপনাকে রিংয়ে বা বারে উল্টো হয়ে পায়ের হাঁটুর ভাঁজের সাহায্যে ঝুলতে হবে। উল্টো হয়ে ঝুলে নিজের শরীর ছেড়ে দিন। হাত দুটি ঝুলতে দিন। এভাবে ১ থেকে ১০ পর্যন্ত গুনতে থাকুন। গোনা শেষ হলে নেমে পড়ুন। এই পর্যায়টি শেষ করতে কারো সাহায্য নিন। ধীরে করার চেষ্টা করুন। শুরুতে না পারলে জোর খাটাবেন না।

আরো খবর »