রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাষ্ট্র

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার নিউইয়র্কের স্থানীয় সময় জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ সংস্কার বিষয়ক উচ্চ পর্যায়ের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কুশল বিনিময়ের সময় ট্রাম্প এ আশ্বাস দেন।

সভা শেষে হোটেল গ্র্যান্ড হায়াতে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। নিউইয়র্কে অবস্থানের সময় প্রধানমন্ত্রী এই হোটেলেই অবস্থান করবেন।

জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে যোগ দিতে বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের প্রথম দিন সোমবার বেশ ব্যস্ত দিন কাটান শেখ হাসিনা।

সফরসূচি অনুযায়ী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত জাতিসংঘের সংস্কার বিষয়ক এক উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী। সেখানে ট্রাম্পের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কুশল বিনিময় হয়। কুশল বিনিময়ের সময় মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে দেখ ছেড়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সম্পর্কে ট্রাম্পের সঙ্গে কথা হয় শেখ হাসিনার। তখন মার্কিন প্রেসিডেন্ট রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দেন।

পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গা ইস্যু ছাড়াও কুশল বিনিময়ের সময় মার্কিন প্রেসিডেন্ট বাংলাদেশের অর্থনৈতিক বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জানতে চান। বাংলাদেশ অর্থনৈতিকভাবে ভালো করছে প্রধানমন্ত্রী এমনটা জানালে ট্রাম্প তাতে সন্তোষ প্রকাশ করেন।

সভার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমলাতান্ত্রিক জটিলতা ও অব্যবস্থাপনার কারণে জাতিসংঘ তার পূর্ণ সম্ভাবনা কাজে লাগানোর লক্ষ্যে পৌঁছতে পারছে না। তিনি মানুষের জন্য আরও বেশি বিনিয়োগের আহ্বান জানান। পরে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেসের ঘোষণা গ্রহণের মধ্য দিয়ে সভাটি শেষ হয়।

বিকাল তিনটায় প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তরে ‘প্রিভেনশন অব সেক্সুয়াল এক্সপ্লয়টেশন অ্যান্ড অ্যাবিউজ’শীর্ষক উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন।

এছাড়া বিকাল চারটায় জাতিসংঘ সদর দপ্তরের দ্বিপাক্ষিক বুথে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন শেখ হাসিনা। বিকাল পাঁচটায় জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডির সঙ্গে প্রধানমন্ত্রী বৈঠকে বসবেন। রাত আটটায় হোটেল গ্র্যান্ড হায়াতে রয়টার্সের জাতিসংঘ ব্যুরো চিফ মিশেল নিকোলসকে সাক্ষাৎকার দেওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »