‘রোহিঙ্গা সংকট নিয়ে বিশ্বনেতারা উদ্বেগে আছেন’

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

নিউইয়র্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গা সংকট বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায় সচেতন। কেননা নিউইয়র্কে যত দেশের নেতার সঙ্গে আলোচনা হয়েছে তাদের প্রত্যেকেই এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

যুক্তরাষ্ট্রে আওয়ামী লীগের দেয়া গণসংবর্ধনায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী জানান, ওআইসি নেতাদের সঙ্গে বৈঠকেও তিনি এ বিষয়টি নিয়ে সবার একসাথে কাজ করার ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, সেখানে প্রশ্ন করেছি, বিশ্বব্যাপি মুসলিমরা কেন শুধু শরণার্থী হয়ে ঘুরে বেড়ায়? কেন আমরা মুসলিমরা একত্রিত হতে পারিনা? কেন মুসলিম উম্মা প্রকাশ করিনা।

প্রধানমন্ত্রী আরো বলেন, মিয়ানমারকে আমরা বলেছি, আপনাদের নাগরিক আপনাদের ফিরিয়ে নিতে হবে, তাদের জায়গা দিতে হবে, আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন করতে হবে। প্রতিবেশি দেশে নির্যাতন আমরা মেনে নিতে পারিনা। রোহিঙ্গা সমস্যা না থাকলে আমি এখানে নাও আসতে পারতাম। আমরা চেয়েছি মিয়ানমারের উপর আন্তর্জাতিক পর্যায়ে চাপ দেবে, তারা তাদের নাগরিক ফিরিয়ে নিয়ে যাবে।

এছাড়া আগামী নির্বাচনে ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, সে পরিবেশ সৃষ্টি করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি টিউলিপ সিদ্দিকের কথা টেনে বলেন, প্রথম নির্বাচনে ১১ শ ভোটে জেতে সে আর দ্বিতীয়বারে ১৬ হাজার ভোটে জিতেছে। সেখানে কেউ বাক্স ভরে ভোট এনে দেয়নি। সেখানে ভোটারের হৃদয়, আস্থা, বিশ্বাস অর্জন করে ভোট পেতে হয়। আমি আমার এমপিদের বলেছি, আপনারা শেখেন বড় বড় গাড়ি বাড়ি থাকলে ভোট মেলে না। সামনে ভোট আমাদের জন্য খুবই চ্যালেঞ্জিং।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »