অবস্থান জানতে জামায়াতের সঙ্গে বৈঠক বিএনপির

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: আগামী নির্বাচন ও দেশের চলমান পরিস্থিতি নিয়ে ২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর অবস্থান জানতে দলটির সঙ্গে বৈঠক করেছে বিএনপি।

সোমবার রাতে রাজধানীর উত্তরায় এ বৈঠক হয়েছে বলে দল দুটির ঘনিষ্ঠ সূত্র নিশ্চিত করেছে। রাত ৮টা থেকে শুরু হয়ে দেড় ঘণ্টাব্যাপী চলা এ বৈঠকে দল দুটির শীর্ষ পর্যায়ের দুই নেতাসহ জামায়াতের সাবেক এক এমপি উপস্থিত ছিলেন।

সূত্রমতে, সরকারের দমননীতির কারণে বিএনপি ও জামায়াতের সম্পর্কে বিশ্বাস-অবিশ্বাসের প্রশ্ন দেখা দিয়েছে। বিএনপির দায়িত্বশীল নেতারা মনে করেন, জামায়াতের বর্তমান শীর্ষ নেতৃত্ব উভয় কূল রক্ষা করে চলছে।

জামায়াত বিএনপির সঙ্গে জোটবদ্ধ অবস্থায় থাকলেও গোপনে ক্ষমতাসীন দলের গুরুত্বপূর্ণ একাধিক ব্যক্তির সঙ্গেও নিয়মিত যোগাযোগ রক্ষা করছে।

জামায়াতের শীর্ষ নেতৃত্ব সম্পর্কে (ক্ষমতাসীনদের সঙ্গে সম্পর্ক) দলটির মধ্যেও একই মনোভাব রয়েছে। এছাড়া সম্প্রতি ক্ষমতাসীনদের সঙ্গে জামায়াত নেতৃত্বের একটি বৈঠকও হয়েছে বলে গুঞ্জন রয়েছে।

ক্ষমতাসীনদের সঙ্গে জামায়াতের এ ধরনের সম্পর্কের বিষয়ে বিএনপির নীতিনির্ধারণী পর্যায় থেকে লন্ডনে চিকিৎসাধীন চেয়ারপারসন খালেদা জিয়াকেও জানানো হয়েছে। এরই মধ্যে গত ২৭ আগস্ট থেকে ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ কল্যাণ পার্টির মহাসচিব এমএম আমিনুর রহমানের নিখোঁজের বিষয়ে জোটের সংবাদ সম্মেলনে জামায়াতের কোনো প্রতিনিধি অংশ নেয়নি।

এ নিয়েও বিএনপির মধ্যে নানা গুঞ্জন রয়েছে।

বিএনপি-জামায়াতের ঘনিষ্ঠ ওই সূত্র জানায়, দেশের চলমান পরিস্থিতিতে জামায়াতের অবস্থান জানতেই বিএনপির চাহিদা অনুযায়ী বৈঠকটি হয়েছে। দলটির চেয়ারপারসনের নির্দেশনা অনুযায়ী এ বৈঠক হয়েছে।

সূত্র জানায়, বৈঠকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ব্যবস্থা, সুপ্রিমকোর্টের আপিল বিভাগ কর্তৃক সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় ও পর্যবেক্ষণ এবং দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে সম্পর্কে জামায়াত ও বিএনপির মনোভাব বিনিময় হয়েছে।

আরো খবর »