মেক্সিকোতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৮

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: মেক্সিকোতে ৭.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। এতে এখন পর্যন্ত ২৪৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে।

নিহতদের মধ্যে ২১ শিশু শিক্ষার্থীও রয়েছে। ভূমিকম্পে রাজধানী মেক্সিকো সিটির একটি প্রাথমিক বিদ্যালয়ের ভবনধসে পড়লে তারা মারা যায়। খবর এএফপি, সিএনএন ও বিবিসি।

দেশটির অধিকাংশ রাস্তাঘাট ও স্থাপনা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংসস্তূপের মধ্য থেকে আহতদের উদ্ধার করার চেষ্টা করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

ভূমিকম্পে দেশটির যোগাযোগব্যবস্থা প্রায় অচল হয়ে পড়ায় উদ্ধারকাজে বিঘ্ন ঘটছে।

স্থানীয় সময় মঙ্গলবার দুপুর সোয়া ১টায় ভূমিকম্পটি আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্রের তথ্যানুসারে, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরের পুয়েবলা রাজ্যের আতেনসিঙ্গোতে।

দেশটির প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো বিপর্যয়ের সময় দেশবাসীকে শান্ত থাকতে অনুরোধ জানিয়েছেন। ভূমিকম্পে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা জানিয়েছেন তিনি।

মেক্সিকোর জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার প্রধান লুইস ফেলিপ পুয়েন্টে টুইট করে জানিয়েছেন, এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪৮ জনে।

দেশটির প্রতিরক্ষা সূত্র জানিয়েছে, নিহতদের মধ্যে ১১৭ জনই মেক্সিকো সিটিতে মারা গেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী মিগুয়েল ওসোরিও চোং বলেন, রাজধানী মেক্সিকো সিটি ছাড়াও পুয়েবলা, মোরেলস, মেক্সিকো রাজ্য এবং গুয়েরেরো রাজ্য থেকে প্রাণহানির খবর পাওয়া গেছে।

এ মাসের শুরুতেই উত্তর আমেরিকার দেশটিতে ৮.১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। তখন মারা গিয়েছিল অন্তত ৯০ জন।

এর ১২ দিন পর মঙ্গলবার ফের মেক্সিকোতে ভূমিকম্প আঘাত হানল। ৩২ বছর আগে ঠিক এই দিনে এক ভয়ঙ্কর ভূমিকম্পে ১০ হাজারের বেশি মানুষ মারা যায়।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »