রোহিঙ্গা সংকট সমাধানে বিএনপি-জামায়াতকে বাদ দিয়ে জাতীয় ঐক্য

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: রোহিঙ্গা সংকট সমাধানে জাতীয় ঐক্য হতে পারে, তবে বিএনপি-জাময়াতকে নিয়ে কোনো জাতীয় ঐক্য হতে পারে না বলে উল্লেখ করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

শুক্রবার রাজধানীর ইনস্টিটিউশন মিলনায়তনে জাসদের দুই দিনব্যাপী জাতীয় কমিটির সভার উদ্বোধনী বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় তথ্যমন্ত্রী বলেন, এই মুহূর্তে রোহিঙ্গা ইস্যু আমাদের জন্য বড় সংকট হয়ে দাঁড়িয়েছে। মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন এবং গণহত্যার কারণে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করেছে। একটা মানবিক সংকট তৈরি হয়েছে এবং মানবিক কারণে তাদের আমরা আশ্রয় দিয়েছি। মিয়ানমারের আভ্যন্তরীণ সমস্যা আমাদের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। জাতিসংঘ, মিয়ানমার এবং বাংলাদেশ ত্রিপক্ষীয় উদ্যোগ ও আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করতে হবে।

জাসদ সভাপতি আরও বলেন,  দেশের আভ্যন্তরীণ রাজনীতিকে বিএনপি রোহিঙ্গাকরণ করার চেষ্টা করছে। খালেদা জিয়া বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ধ্বংস করার চক্রান্ত করছে। এই রোহিঙ্গা ইস্যুতে জাতীয় ঐক্যের কথা বলা হচ্ছে। কিন্তু যারা জঙ্গিবাদ, রাজাকার, সাম্প্রদায়িকতাকে পৃষ্ঠপোষকতা দেয় সেই বিএনপি-জামায়াতের সঙ্গে কোনো জাতীয় ঐক্য হতে পারে না।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট রাতে রাখাইনে পুলিশ স্টেশন, সেনা ঘাঁটি ও সীমান্ত চৌকিতে হামলা চালায় এআরএসএ। রোহিঙ্গা বিদ্রোহীদের এ হামলার পর নতুন করে সেনা অভিযান শুরু হয়। এ সেনা অভিযানে নারী ও শিশুসহ অসংখ্য রোহিঙ্গা নিহত হয়। জীবন বাঁচাতে গ্রাম ছেড়ে বাংলাদেশ সীমান্তে আশ্রয় নেয় শরণার্থীরা।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »