কল্পনাকেও হার মানিয়েছেন জয়া

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

বিনোদন প্রতিবেদক: হাসান আজিজুল হক। বাংলা সাহিত্যের খ্যাতিমান কথাসাহিত্যিক ও ছোটগল্পকার। ১৯৪৭ সালে দেশভাগে আটকে পড়া একটি ব্রাক্ষণ পরিবারের কাহিনী নিয়ে লেখা তার ছোটগল্প ‘খাঁচা’। তার এই গল্প অবলম্বনে সরকারি অনুদানে নির্মিত ইমপ্রেস টেলিফিল্মের ছবি ‘খাঁচা’ মুক্তি পেয়েছে শুক্রবার।

ছবিটি নিয়ে কথা বলেছেন হাসান আজিজুল হক। ছবির চরিত্র নির্বাচন গল্পের সাথে কতোটা সামঞ্জস্যপূর্ণ? হাসান আজিজুল হক বলেন, ‘অত্যন্ত সুনিপুণভাবেই তা করা হয়েছে। সরোজিনী, অম্বুজাক্ষ এবং তার বাবার চরিত্রে মামুনুর রশীদের অভিনয়ে আমি মুগ্ধ হয়েছি। শুধু তারাই নয়, প্রত্যেকটি চরিত্র ছবিতে সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে।’

জয়া আহসানের সরোজিনী চরিত্রের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘নানা বয়সে একজন হিন্দু নারীর রূপকে সে যেভাবে বিশ্বস্ততার সাথে ফুটিয়ে তুলেছে তা আমার কল্পনাকেও হার মানিয়েছে।’

১৯৪৭ সালে দেশভাগের প্রেক্ষাপটে পূর্ব বাংলায় আটকে পড়া এক ব্রাক্ষণ পরিবারের কাহিনি নিয়ে ছবিটি নির্মাণ করা হয়েছে। তাদের স্বপ্ন তারা আর এদেশে নয়, বরং পশ্চিমবঙ্গের কোন মুসলিম পরিবারের সাথে বাড়িটি বদল করে সেখানে পাড়ি জমাবে। সেই স্বপ্নকে ঘিরে চলতে থাকে তারা। আর ধীরে ধীরে ক্ষয়িষ্ণু হতে থাকে পরিবারটির জীবনের গল্প। অবশেষে নিয়তির কাছে পরাজিত হতে হয় তাদের। ওপারে যাওয়ার স্বপ্ন তাদের স্বপ্ন-ই থেকে যায়।

ছবিতে দেশভাগের ফলে হাজারও ব্যক্তি জীবনের হাহাকার ফুটে উঠেছে একটি মাত্র পরিবারের প্রতিচ্ছবি ‍হয়ে।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ছোটগল্প ‘খাঁচা’ অবলম্বনে নির্মিত ছবিটিতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম (অম্বুজাক্ষ), জয়া আহসান (সরোজিনী), মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী সুজন এবং আরমান পারভেজ মুরাদসহ আরও অনেকে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »