সিরিজ বাঁচিয়ে রাখতে মরিয়া অস্ট্রেলিয়া

Feature Image

ইন্দোরে ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় ওয়ানডে আজ। টানা দুই জয়ে ইতোমধ্যেই পাঁচ ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়ে স্বাগতিকরা।
উজ্জীবিত অধিনায়ক বিরাট কোহলি আজই সিরিজ নিশ্চিত করতে চান। অন্যদিকে কোণঠাসা অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ সিরিজ বাঁচিয়ে রাখতে মরিয়া।

শনিবারের শেষ বেলায় হোলকার স্টেডিয়ামে ভারতীয় দলের নেট সেশন তখন শেষের দিকে। প্যাড-গ্লাভস পরে জাদেজা ঢুকলেন ব্যাট হাতে। তাকে থ্রো-ডাউন দিচ্ছিলেন এক সাপোর্ট স্টাফ। হঠাৎ দেখা গেল বল হাতে সেখানে হাজির কোহালি। টানা তাকে বল করে গেলেন ভারত অধিনায়ক।

জাদেজাকে মাঝে-মাঝে বলেও দিচ্ছিলেন, কোন বলটা কী ভাবে খেলতে হবে। আর অধিনায়কের পিছনে অনেকটা দূরে তখন দাঁড়িয়ে এই সেশন দেখছিলেন দুই নির্বাচক এমএসকে প্রসাদ ও দেবাঙ্গ গাঁধী। সঙ্গে দলের কোচ রবি শাস্ত্রীও।

মাঠের সাইজ আর তার মাঝখানে সিমেন্টের মতো দেখতে বাইশ গজটা দেখে বেশ উৎসাহিত মনে হল অস্ট্রেলিয়া শিবিরকে। মনে হয় তারা ভাবছেন, এত দিনে এমন একটা পিচ পাওয়া গিয়েছে, যেখানে মনের সুখে একটু ব্যাট করা যাবে। পাটা উইকেটে স্পিন-অস্ত্রের সংখ্যা বাড়িয়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং বিকল করতে কি তাই অন্য কিছু ভাবছেন কোহালি-শাস্ত্রীরা।

অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার সাংবাদিকদের বলেছেন, ‘‘এই উইকেটটা ব্যাটিংয়ের পক্ষে দারুণ। মাঠটাও ছোট। কাল মনে হচ্ছে বড় রানের খেলা হবে। ’’ ভারত এই মাঠে ওয়ানডে ইনিংসে ৪১৮ রানও তুলেছে একবার। তাই ডেভিড ওয়ার্নারের কথা উড়িয়ে দেওয়া যায় না।

এদিকে অস্ট্রেলিয়া শিবির থেকে আবার খবর পাওয়া গেল, শনিবারই ভারতের সিরিজ জয় আটকাতে ওপেনার অ্যারন ফিঞ্চ ও পিটার হ্যান্ডসকম্বকে ফেরাচ্ছে স্মিথ বাহিনী। ওয়ার্নারই জানিয়ে দিলেন, ‘‘ফিঞ্চ এলে ব্যাটিংয়ের শুরু থেকেই আগ্রাসনটা দেখাতে পারব আমরা। ’’

ভারতীয় ওপেনার রাহানেও বললেন, ‘‘মাঠটা ছোট ঠিকই। আমরা সব বিভাগে যেমন ভাল খেলছি, তেমনই ভাল খেললে জিতব। ওদের হাল্কা ভাবে নেওয়ার প্রশ্নই ওঠে না। ওরা কাল ভাল খেলবে ধরেই আক্রমণাত্মক মনোভাব নিয়েই নামব। ’’

রাহানে এদিন আরও বললেন, ‘‘আমাদের ব্যাটসম্যানদের যে কোনও সময়ে যে কোনও জায়গায় খেলার কথা বলা আছে। আমরাও তার জন্য সব সময়ই প্রস্তুত থাকি। ’’ দিবারাতের ম্যাচে সাধারণত মাঠে এসে তার পরই চূড়ান্ত এগারো বাছে ভারত। তাই প্রথম একাদশ চূড়ান্ত করার জন্য রবিবার সকাল পর্যন্ত সময় থাকছে কোহালিদের হাতে।

আরো খবর »