সেক্সি’ বলার অপারধে ৬ মাসের জেল ও জরিমানা

Feature Image

মহিলার প্রতি অপ্রীতিকর এবং সম্মানহানিকর মন্তব্যে ‘হাই সেক্সি, হ্যালো সেক্সি’, পথচারী যুবতীকে এই কথা বলার অপরাধেই ৬ মাসের জেল হল দুই যুবকের।

ভারতীয় দণ্ডবিধির ৩৪ নম্বর ধারা অনুযায়ী মহিলার প্রতি অপ্রীতিকর এবং সম্মানহানিকর মন্তব্যের জন্য মহারাষ্ট্রের আদালত ওই দুই অভিযুক্তকে ৬ মাসের কারাবাস ও এক হাজার টাকা জরিমানার সাজা দেয়। সাজা ঘোষণার আগে আদালত জানায় মহিলাদের ওপর হওয়া এমন অপরাধকে শক্ত হাতে দমন করা উচিত এবং তার জন্য উপযুক্ত ব্যবস্থাও নিতে হবে।

মামলাকারীর
কথা অনুযায়ী, ঘটনাটি ঘটেছিল ২০১৫ সালের মার্চ মাসে। মুদির দোকান থেকে বাজার করে বাড়ি ফিরছিলেন ক্লাস ইলেভেনের ছাত্রী। রাত তখন ৮ টা। পথচারী ওই ছাত্রীকে দেখেই অবিনাশ ভাবেকর (২৪) এবং রবি ভাবেকর নামে (২২) দুই যুবক ‘হাই সেক্সি, হ্যালো সেক্সি’ বলে তাঁকে ডাকতে থাকে। প্রথমবার কর্ণপাত করেননি অভিযোগকারী ছাত্রী। এর পর ছাত্রীর নাম ধরেও কটূক্তি করে ওই দুই যুবক। এই গোটা ঘটনাই পুলিসকে জানায় মহারাষ্ট্রের ওই অভিযোগকারী। যদিও ওই দুই অভিযুক্ত নিজেদের নির্দোষ দাবি করেছে। কিন্তু সমস্ত তথ্য প্রমাণের ভিত্তিতে আদালত তাদের দোষী সাব্যস্ত করে সাজা ঘোষণা করে।

মহারাষ্ট্র আদালতের এই রায়কে বিশেষ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে আইন বিশেষজ্ঞ মহল। প্রগতিশীলদের অনেকেই মনে করছেন, এমন আইনি পদক্ষেপ নারীদের উপর হওয়া অপরাধের প্রবণতাকে কমিয়ে আনবে এবং একই সঙ্গে রাস্তাঘাটে নারীর নিরাপত্তাও সুনিশ্চিত হবে।

আরো খবর »