আগ্রাসী ফুটবল খেলতে শিষ্যদের প্রতি গার্দিওলার আহ্বান

Feature Image

গোলের জন্য আরও ক্ষুধার্ত হতে, আগ্রাসী ফুটবলে প্রতিপক্ষকে কাবু করতে শিষ্যদের প্রতি আহ্বান জানিয়েছেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা। চমৎকারভাবে মৌসুম শুরু করলেও প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা দলটির সব বিভাগেই আরো অনেক উন্নতি করার তাগাদা দিয়েছেন এই স্প্যানিশ কোচ।

ম্যান ইউকে গোল ব্যবধানে পিছিয়ে দিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা সিটি সাম্প্রতিক সপ্তাহে অসাধারণ পারফর্মেন্স প্রদর্শন করছে। সর্বশেষ তিন ম্যাচে তারা লিভারপুল, ওয়াটফোর্ড ও ক্রিস্টাল প্যালেসকে হারিয়েছে সর্বমোট ১৬-০ গোলে।

মৌসুমের শুরুতে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে ফেইনুর্ডকে ৪-০ গোলে উড়িয়ে দিলেও লিগ কাপে ওয়েস্ট ব্রুমের বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে জয়লাভ করে আন্তর্জাতিক বিরতিতে যায় ম্যাচেস্টার সিটি। বিরতি থেকে ফেরার পর অন্য এক মুর্তিতে আবির্ভুত হয় সিটিজেনরা।

দলের এই পারফর্মেন্সে সন্তুস্ট কোচ গার্দিওলা। তবে এখনো পরিপূর্ণ তৃপ্তি লাভ করেননি তিনি। গত শনিবার প্রিমিয়ার লিগে ক্রিস্টাল প্যালেসকে ৫-০ গোলে পরাজিত করলেও প্রথমার্ধের ৪৪তম মিনিট পর্যন্ত দল কোনো গোল আদায় করতে না পারার ঘটনাটি তাকে বেশ ভাবিয়ে তুলেছে।

খেলোয়াড়দের গোলের জন্য আরো তৃষ্ণার্থ থাকা উচিৎ ছিল উল্লেখ করে সিটি বস বলেন, ‘প্রতিপক্ষ দলের প্রতি সম্মানবোধ দেখানো সেরা একটি পন্থা। তবে আমাদেরকে যত বেশি সম্ভব খেলার চেষ্টা করতে হবে।
শনিবার আমরা মাঠে নামার আগে সবাই মনে করেছিল সহজে জয় পেয়ে যাব। কিন্তু আমরা জানি ম্যাচটি কত জটিল ছিল। বিশেষ করে প্রথমার্ধ। এটি ভালো, কিন্তু আমরা যে পন্থায় খেলেছি তাতে অনেক বিষয়ে আরো ভালো করা যেত। ‘

ঝলক দেখানো গ্যাব্রিয়েল জেসুসকে এদিন বিশ্রামে রেখে সুযোগ দেয়া হয়েছিল আগের মৌসুমে তারকা বনে যাওয়া লেরয় সেনকে। এই নিয়ে লিগে তিনি প্রথম ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। এই জার্মান তারকা দলের পক্ষে সবচেয়ে বেশি গোলের সুযোগ পেয়েছেন। আরেক তারকা রাহিম স্টারলিংয়ের সঙ্গে চমৎকার বোঝাপড়ার মাধ্যমে তারা গোলের সুযোগ তৈরি করেন। ম্যাচে সার্জিও এগুয়েরোকে নামানো হয়েছিল বদলি হিসেবে। পরখ করে নেয়া হয় গ্রীষ্মে দলভুক্ত করা বার্নার্ডো সিলভাকে।

গার্দিওলা বলেন, ‘দলের কি চাহিদা তা সবাই জানে। এটি নতুন করে তাদের বলার দরকার পড়ে না। তারা সম্মিলিতভাবে দলের সাফল্য উপভোগ করে। এটি একটি ভালো বিষয়। আপনি নিশ্চয় শুধুমাত্র ৩ জন খেলোয়াড়কে প্রতি সপ্তাহে তিনটি করে ম্যাচে পুরো ১১ মাস ধরে খেলাতে পারেন না। এ জন্য ব্যাকআপ খেলোয়াড়দের দরকার যাদেরও ভালো খেলতে হবে। আপনি যদি জয় পেতে চান তাহলে তাদের সেরা পারফর্মেন্সটি দেখাতে করতে হবে। ‘

আরো খবর »