বাংলাদেশের বিপক্ষে সুযোগ পাওয়া অনেক বড় কিছু

Feature Image

ক্রিকেটের লংগার ভার্সনে দক্ষিণ আফ্রিকার উদ্বোধনী জুটি গত কিছুদিন ধরেই থিতু হতে পারছে না। গত দেড় বছরে স্টিয়ান ভ্যান জিল, স্টেফেন কুক, তিউনিস ডি ব্রুইন এবং হেইনো কুনকে ওপেনার হিসেবে পরীক্ষা করে দেখেছে প্রোটিয়ারা।
কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। এবার বাংলাদেশ সিরিজে ডিন এলগারের নতুন সঙ্গী হতে যাচ্ছেন অভিষেকের অপেক্ষায় থাকা এইডেন মার্করাম। বাংলাদেশের বিপক্ষে জাতীয় দলে সুযোগ পেয়ে ২২ বছর বয়সী এই তরুণের আনন্দ যেন আর ধরে না।

বৃহস্পতিবার পচেফস্ট্রুমের ম্যাচ দিয়ে বাংলাদেশের বিপক্ষে শুরু হচ্ছে ২ ম্যাচের টেস্ট সিরিজ। দুবাইতে অনুষ্ঠিত ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শিরোপা জয়ী প্রোটিয়া অধিনায়ক মার্করাম অবশ্য নিজের উপর খুব বেশি চাপ নিতে নারাজ। তিনি বলেছেন, ‘এর আগে স্কোয়াডে থাকলেও খেলার সুযোগ পাইনি। এবার বাংলাদেশের বিপক্ষে খেলতে পারাটা অনেক বড় সুযোগ এবং দায়িত্ব। নির্বাচকরা আমাকে বেছে নিয়েছেন, যা থেকে আমার প্রতি তাদের বিশ্বাসের প্রমাণ মেলে। তবে এই মুহূর্তে আমি নিজের উপর কোন প্রকার চাপ নিতে চাই না।
চাপ থাকাটাই বাস্তবতা। তবে প্রভাব ফেলার মত খুব বেশি চাপ আমি নেব না। ‘

ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে শুক্রবার শেষ হওয়া একটি ম্যাচে ১১৯ ও ৮৭ রান করেন টাইটানসের হয়ে খেলা মার্করাম। এবার আন্তর্জাতিক পর্যায়ে এলগারের সঙ্গে জুটি বাঁধার অপেক্ষায় আছেন তিনি।

মার্করাম বলেন, ‘ডিনের সঙ্গে কাজ করাটা আমার জন্য সহায়ক হবে বলে আমি মনে করছি। কেননা, আমরা বেশ কয়েকবার এক সঙ্গে ইনিংস ওপেনিং করেছি। আমাদের মধ্যে বোঝাপড়াটা বেশ ভালো। নির্বাচক কমিটির প্রধান লিন্ডা জোন্ডি আমাকে নিজের উপর খুব বেশি চাপ না নিতে বলেছেন। তবে ফ্যাঞ্চাইজিতে আমি যে স্বাভাবিক খেলটা খেলি সেটাই চালিয়ে যেতে বলেছেন। ‘

বাংলাদেশ দলকে শক্তিশালী হিসেবে উল্লেখ করে তিনি বলেন, যদিও বাংলাদেশর বিপক্ষে আমাদের খুব বেশি ম্যাচ খেলা হয়নি। তবে সাম্প্রতিক সময়ে তারা বেশ ভালো করছে। সব ফর্ম্যাটেই এখন তারা বিশ্বের যে কোনো দলকে হারানোর ক্ষমতা রাখে।

আরো খবর »