রাশিয়া চীন ভারতকে উদ্বুদ্ধ করবেন বি. চৌধুরী ও ড. কামাল

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: রাশিয়া, চীন, ভারতসহ মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল অন্যান্য রাষ্ট্রকে রোহিঙ্গা সমস্যা সমাধানে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করার পদক্ষেপ নেবেন এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ও ড. কামাল হোসেন।

বুধবার এক যৌথ বিবৃতিতে এই দুই জ্যেষ্ঠ নাগরিক এ কথা বলেন। তাঁরা রোহিঙ্গা ইস্যুতে মানবাধিকার লঙ্ঘনের দৃষ্টিভঙ্গি থেকে বাংলাদেশের সব মানুষকে ঐক্যবদ্ধ করতে এবং বিশ্বজনমত গঠনে প্রয়াস অব্যাহত রাখবেন বলে উল্লেখ করেন।

সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরী ও সংবিধানপ্রণেতা ড. কামাল রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সঙ্গে অবিলম্বে আলোচনায় বসতে সরকারের প্রতিও আহ্বান জানিয়েছেন।

যুক্ত বিবৃতিতে তাঁরা মিয়ানমার সরকারের উদ্দেশে বলেন, রাখাইন প্রদেশে রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে খুন, অগ্নিসংযোগ, নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটিয়ে লাখ লাখ মানুষকে বাংলাদেশে আশ্রয় নিতে বাধ্য করা বন্ধ করতে হবে। এসব অপরাধের সঙ্গে জড়িতদের বিচারের আওতায় এনে শাস্তির বিধান করতে হবে। তাঁরা আরও বলেন, বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের অবিলম্বে মিয়ানমারে ফেরত নিতে হবে এবং জাতিসংঘের তত্ত্বাবধানে মিয়ানমার সরকারের গঠিত কফি আনান কমিশনের প্রতিবেদনের ভিত্তিতে তাদের সসম্মানে পুনর্বাসন করতে হবে।

বিবৃতিতে তাঁরা বলেন, যেহেতু নিকট প্রতিবেশী হিসেবে বাংলাদেশের জনগণ মিয়ানমারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে আগ্রহী, সেহেতু এ বিষয়ে মিয়ানমার সরকারকে তাদের সৃষ্ট সমস্যার গভীরতা উপলব্ধি করতে হবে। উভয় দেশের মধ্যে এ ধরনের অনভিপ্রেত ও অমানবিক সমস্যার পুনরাবৃত্তি বন্ধ করতেই হবে এবং বাংলাদেশসহ মিয়ানমারের মধ্যে সুন্দর প্রতিবেশীসুলভ সম্পর্ক সৃষ্টির ভিত্তি এখনই স্থাপন করতে হবে। সুতরাং দুই দেশের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক ও রাজনৈতিক সমঝোতামূলক আদান-প্রদান হওয়া অত্যন্ত জরুরি। তাই উভয় দেশকে অনতিবিলম্বে আলোচনার টেবিলে আসতে হবে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »