বৃষ্টি হতে পারে আরও কয়েক দিন

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাক: কালো মেঘ জমে থাকায় আজ বুধবার সকাল থেকেই আকাশের মুখ গোমড়া। সকাল নয়টার পর থেকে রাজধানী ঢাকায় শুরু হয় বৃষ্টি। সে সময় ব্যস্ত মানুষ ছুটে চলেন যাঁর যাঁর কর্মস্থলে। এর মধ্যে দুর্গাপূজা উপলক্ষে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো ছুটি হয়ে যাওয়ায় অনেকে ছুটছেন দূরদূরান্তে আপন গন্তব্যে। তাই মধ্য শরতের এই বৃষ্টি চলার পথে কিছুটা বাধা হয়ে দাঁড়ায়। তবে টানা কয়েক দিনের ভ্যাপসা গরমে এই বৃষ্টি এনে দিয়েছে জনমনে স্বস্তিও।

স্বস্তি কিংবা অস্বস্তি যা-ই হোক না কেন, বৃষ্টির দাপট থাকতে পারে আরও কয়েক দিন। তবে বৃষ্টির মাঝে মাঝে আকাশে রোদের ঝিলিকও দেখা যাবে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল বৃহস্পতিবার থেকে বৃষ্টির মাত্রা আরও বাড়তে পারে। এভাবে আরও কয়েক চলতে পারে।

গতকাল মঙ্গলবার দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে চট্টগ্রাম বিভাগে বেশি বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য, গতকাল সকাল ছয়টা থেকে আজ সকাল ছয়টা পর্যন্ত সবচেয়ে বেশি ১২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে ফেনীতে। আজ সকালে ঢাকা ছাড়াও টাঙ্গাইল ও ময়মনসিংহ জেলায় ভারী বৃষ্টি হয়েছে।

আজ সারা দেশে বৃষ্টি হতে পারে জানিয়ে আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, মৌসুমি বায়ু কয়েক দিন ধরে কম সক্রিয় ছিল। এ জন্য গরমও বেশ পড়েছিল। কিন্তু গতকাল থেকে এই বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় রয়েছে। এ কারণেই বৃষ্টি হচ্ছে। ২৮ ও ২৯ সেপ্টেম্বর এভাবে বৃষ্টি হতে পারে। ৩০ সেপ্টেম্বর থেকে বৃষ্টি কিছুটা কমতে পারে।

আজ সকালে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, দেশের প্রায় সব এলাকাতেই দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তবে কোথাও কোথাও ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের পার্শ্ববর্তী এলাকাতেও বৃষ্টি হতে পারে। আজ আসাম ও মেঘালয় রাজ্যে বজ্রবৃষ্টির পূর্বাভাস দিয়েছে ভারতীয় আবহাওয়া অধিদপ্তর। তাদের তথ্য অনুযায়ী, ২৮ সেপ্টেম্বর থেকে আগামী ১ অক্টোবর পর্যন্ত আসাম, মেঘালয় নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরা রাজ্যে ভারী বৃষ্টি হতে পারে। এর মধ্যে ৩০ সেপ্টেম্বর থেকে বৃষ্টি বাড়তে পারে পশ্চিমবঙ্গ ও সিকিমে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »