৮৫ হাজারের বেশি হাজি দেশে ফিরেছেন

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৮৫ হাজার ২২ জন বাংলাদেশি। গতকাল (২৭ সেপ্টেম্বর) পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১১৪টি ও সৌদি এয়ারলাইন্সের ১৩০টিসহ মোট ২৪৪টি ফ্লাইটে তারা দেশে ফেরেন।

বাংলাদেশি হাজিদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু হয় গত ৬ সেপ্টেম্বর। চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত। চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২৭ হাজার ২২৯ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজ পালনের জন্য সৌদি আরব যান। ধর্ম মন্ত্রণালয় থেকে প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি বছর সৌদি আরব বাদে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশগ্রহণকারী মোট হাজির সংখ্যা ১৭ লাখ ৫২ হাজার ১৪ জন। তাদের মধ্যে শতকরা ৫৩.৭ ভাগ পুরুষ এবং ৪৬ দশমিক ৩ ভাগ নারী। সৌদি আরবে আগত হাজিদের মধ্যে শতকরা ৯৪ ভাগ আকাশপথে এসেছেন। এ ছাড়া শতকরা ৫ ভাগ স্থলপথে এবং বাকি ১ ভাগ হাজি নৌপথে পৌঁছান।

সৌদি আরবের পরিসংখ্যান অধিদফতরের বরাত দিয়ে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত হজ বুলেটিনে আজ (বৃহস্পতিবার) এ তথ্য প্রকাশ করা হয়েছে।

হজ বুলেটিন সূত্রে জানা গেছে এ বছর পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরব পৌঁছানোর পর এ পর্যন্ত মোট ১৪৯ জন (১১৮ জন পুরুষ এবং ৩১ জন নারী) বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে ১০৫ জন মক্কায়, ২২ জন মদিনায়, ৬ জন জেদ্দায় এবং বাকি ১৬ জন মিনায় মারা যান।

সর্বশেষ গত ২৬ সেপ্টেম্বর পবিত্র মদিনা আল-মুনাওয়ারায় মারা গেছেন ঝালকাঠী জেলার মো. মজিবুল হক (৬৩) (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার পাসপোর্ট নম্বর : বি জে ০৭০০৫২৩।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »