এশিয়ায় হতাশাগ্রস্ত শহরের শীর্ষে ঢাকা

Feature Image

এশিয়ায় সবচেয়ে হতাশাগ্রস্ত শহরের তালিকার শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। এশিয়ার বিভিন্ন শহরের ওপর তথ্য সংগ্রহ করে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান জিপজেট এ ধরনের ফলাফল প্রকাশ করেছে।

ঢাকার পরেই রয়েছে পাকিস্তানের করাচি এবং ভারতের নয়াদিল্লি। তবে সবচেয়ে কম হতাশাগ্রস্ত শহরের তালিকায় সবার উপরে রয়েছে সিঙ্গাপুর, তাইপে এবং ওকাকা।

জিপজেট ওই গবেষণার তথ্য সংগ্রহের ক্ষেত্রে বায়ূ দূষণ, ট্রাফিক জ্যাম, লৈঙ্গিক সমতার ব্যাপার, বেকারত্ব, মানসিক স্বাস্থ্য, নাগরিকদের আর্থিক অবস্থা এবং সূর্যালোক কতোটা পড়ে কোনো শহরে সেগুলো বিবেচনায় রাখা হয়েছিল।

গবেষণার নমুনায় স্থান পাওয়া একশ ৫০টি শহরের ওপর চালানো জরিপে এশিয়ার মধ্যে হতাশাগ্রস্ত তালিকায় শীর্ষে থাকলেও সারাবিশ্বে সপ্তম স্থানে রয়েছে শহরটি। দেড়শ শহরের মধ্যে ঢাকার র‌্যাঙ্কিং একশ ৪৪। শহরটিতে ঘনবসতি, ট্রাফিক জ্যামে নাজেহাল অবস্থা এবং শারীরিক স্বাস্থ্যের অবস্থাও একেবারে নাজুক।

হতাশার তালিকার শীর্ষ অবস্থানে থাকা ঢাকা, করাচি, নয়াদিল্লির পর ভারতের মুম্বাই, কলকাতা, বেঙ্গালুরুও রয়েছে। মুম্বাই রয়েছে ১৩৮ নম্বর র‌্যাঙ্কিংয়ে আর বেঙ্গালুরু রয়েছে ১৩০ এ।

অনেকে সিউলকে সুখী শহরের আওতায় ফেললেও এই গবেষণা বলছে হতাশার তালিকায় সেই শহরটি নবম স্থানে রয়েছে। অস্ট্রেলিয়ার সিডনি রয়েছে ৮ নম্বরে।

আরো খবর »