আধুনিক পদ্ধতিতে তালের চারা উৎপাদন ও রোপন ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Feature Image

ঈশ্বরদী (পাবনা) ঃ  ঈশ্বরদীতে দিন ব্যাপী আধুনিক পদ্ধতিতে তালের চারা উৎপাদন ও রোপন এবং ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ গতকাল বৃহস্প্রতিবার সকালে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট (বিএসআরআই) ইয়াসিন আলী প্রশিক্ষণ মিলনায়তনে উদ্বোধন হয়েছে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট (বিএসআরআই)’র মহাপরিচালক ড. মোঃ আমজাদ হোসেন।

বিএসআরআই এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ নুরুল কাশেম’র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ড. সমজিৎ কুমার পাল প্রকল্প পরিচালক বিএসআরআই ও ড. কহিনুর বেগম পিএসও। প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেন বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির সভাপতি ও বঙ্গবন্ধু জাতিয় কৃষি পদক প্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান কূল ময়েজ, সমিতির সাধারন সম্পাদক আবদুল জলিল কিতাব মন্ডল, হাবিবুর রহমান মৎস্য হাবিব, বেলি বেগম, আমিরুল ইসলাম, কৃষক হাসিবুর রহমান বাঘা বিশ্বাস, জিএম ওয়াহিদুজ্জামান রাসেল, আব্দুল হাই, আবু তালেব জোয়াদ্দার, হাফিজুর রহমান মুকুল, ফয়সাল আহমেদ, ইদ্রিস আলী মানিক ও কবির মালিথা।

কৃষকদের উৎসাহ দিলে তাদের কর্মদক্ষতায় দেশ এগিয়ে যাবে। হাজার কোটি টাকার চেয়ে একটি প্রযুক্তি অনেক মূল্যবান। এই কর্মশালা থেকে জ্ঞান অর্জন করে নিজে স্বাবলম্বী হয়ে দেশকে এগিয়ে নিয়ে যাবে। মহান মুক্তিযুদ্ধে শহিদের স্মরণে ও জলবায়ু পরিবর্তনে এবং বজ্রপাত থেকে রক্ষা পেতে ঈশ্বরদী-ঢালারচর রেল লাইনের দুই ধার দিয়ে ৩০ লাখ তালের গাছ রোপন করা হবে। বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির বিভিন্ন জেলার সদস্যরা এই তাল গাছ রোপনে অংশ নিবেন।

বক্তারা বলেন, এদেশে বজ্রপাতে সবচেয়ে বেশি মৃত্যু বরণ করেন কৃষক। কারণ কৃষকেরা মাঠে কাজ করতে থাকেন এমন সময় ঝড়-বৃষ্টি ও বজ্রপাত হলে তারা কোথাও আশ্রয় নিতে না পারায় বজ্রপাতের আঘাতে মৃত্যু বরণ করেন। জলবায়ু পরিবর্তনে এবং বজ্রপাত থেকে রক্ষা পেতে তালগাছের জুড়ি নেই। তালের শ্বাস, পাকা তাল, তালের রস, তালের গুড় ও রস থেকে উৎপাদিত তাল মিশ্রি খাওয়া যায় ও তালপাতা জ্বালানি হিসেবে ব্যবহার এবং তালগাছ বিভিন্ন কাজে ব্যবহৃত হয়।

আরো খবর »