রাখাইনে জাতিসংঘকে ঢুকতে দিচ্ছে না মিয়ানমার সরকার

Feature Image

নিউজ ডেস্ক : রোহিঙ্গা ইস্যুতে তদন্ত করার জন্য জাতিসংঘ মিয়ানমারের ওপর চাপ দিয়ে আসছে অনেক দিন ধরেই। রোহিঙ্গা মুসলমানরা কেন মিয়ানমার ছেড়ে পালাতে বাধ্য হয়েছে তা জানতে চায় জাতিসংঘ।
তবে মিয়ানমার সরকার হঠাৎ করেই জাতিসংঘের এই সফরকে বাতিল করে দিয়েছে বলে জানা গেছে।

এ ব্যাপারে জাতিসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে, মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের একটি নির্ধারিত সফর মিয়ানমার সরকার হঠাৎ করেই বাতিল করে দিয়েছে। ইয়াংগনে জাতিসংঘ মুখপাত্র স্তানিস্লাভ সেলিং জানান, সরকার এই সফর বাতিল করার পেছনে কোনো কারণ দেখায়নি।

গত ২৫ অগাস্ট থেকে মিয়ানমারে সামরিক বাহিনীর অভিযান শুরু হওয়ার পর লাখ লাখ রোহিঙ্গা মুসলমান আশ্রয় নিয়েছে প্রতিবেশী বাংলাদেশে। তবে জাতিসংঘের সংস্থাগুলো বলছে, পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের সংখ্যা গত কয়েকদিনে লক্ষণীয় রকমে কমে গেছে। এদিকে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম-এর একজন মুখপাত্র বলেছেন, মিয়ানমার ছেড়ে রোহিঙ্গাদের পালিয়ে আসা যে একেবারেই বন্ধ হয়ে গেছে এমন কথা বলার সময় এখনো আসেনি।

এ প্রসঙ্গে বার্তা সংস্থা এএফপি জানায়, বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য ‘বিশাল পরিমাণে’ আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন।

শরণার্থী সংক্রান্ত জাতিসংঘের হাইকমিশনার ফিলিপো গ্রান্দি কক্সবাজারের শরণার্থী শিবির পরিদর্শন করে বলেছেন, এ এক বিরাট চ্যালেঞ্জ। এছাড়া, এসব রোহিঙ্গা নিজেদের দেশে ফিরতে পারবে কী না তা নিয়েও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

সূত্র : বিবিসি

আরো খবর »