মোনালিসার নগ্ন স্কেচ উদ্ধার!

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: প্রায় দেড়শো বছর ধরে এক শিল্প সংগ্রহশালায় পড়ে ছিল কাঠ-কয়লায় আঁকা এক নারীর যে নগ্ন ছবি, তা শিল্পী দ্য ভিঞ্চির আঁকা মোনালিসার স্কেচ বলে মনে করছেন ফরাসি শিল্প বিশেষজ্ঞরা।

নারীর এই নগ্ন স্কেচটি ‘মোনা ভান্না’ নামে পরিচিত। আগে কেবল লিওনার্দো দ্য ভিঞ্চির স্টুডিওর কাজ বলে বর্ণনা করা হতো এই ছবিকে।

কিন্তু শিল্প বোদ্ধারা বলছেন, এখন তারা এমন অনেক ক্লু পেয়েছেন, যা দেখে মনে হচ্ছে এটিও লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা।

প্যারিসের ল্যুভর মিউজিয়ামের কিউরেটর জানান, পরীক্ষা-নিরীক্ষার পর তাদের মনে হচ্ছে এটি লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা।

অথচ ১৮৬২ সাল থেকে এই স্কেচটি একটি শিল্প সংগ্রহশালায় পড়ে ছিল। লিওনার্দো দ্য ভিঞ্চি ইতালির রেঁনেসা যুগের সবচেয়ে খ্যাতিমান শিল্পীদের একজন। তার আঁকা তৈলচিত্র ‘মোনালিসা’ বিশ্বের সবচেয়ে সুপরিচিত শিল্পকর্মগুলোর একটি।

ফ্লোরেন্সের একজন বস্ত্র ব্যবসায়ী ফ্রান্সেসকো ডেল গিওকোন্ডো তাঁর স্ত্রী লিসা ঘেরারডিনির এই ছবি দ্য ভিঞ্চিকে দিয়ে আঁকিয়েছিলেন বলে মনে করা হয়।

মিউজিয়ামের কিউরেটর ম্যাথিউ ডেলডিক ভাষায়, কাঠ-কয়লায় আঁকা স্কেচটিতে এমন কিছু আছে, যা সত্যিই বৈশিষ্ট্যমন্ডিত। এটা প্রায় নিশ্চিত যে মোনালিসার তৈলচিত্র আঁকার প্রস্তুতি হিসেবে এই স্কেচটি আঁকা হয়েছে।

ল্যুভর মিউজিয়ামের আরেক বিশেষজ্ঞ ব্রুনো মটিন বলছেন, এটি যে লিওনার্দো দ্য ভিঞ্চি বেঁচে থাকাকালেই আঁকা হয়েছে সেটি তারা পরীক্ষা করে নিশ্চিত হয়েছেন।সূত্র : নিউইয়র্ক পোস্ট, হাফিংটন পোস্ট, বিবিসি

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »