ইসির সঙ্গে সংলাপের রূপরেখা নিয়ে বিএনপির রুদ্ধদ্বার বৈঠক

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপের সম্ভাব্য রূপরেখা ও প্রস্তাব নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করেছে বিএনপি। বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলটির স্থায়ী কমিটির সদস্য স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, আমির খসরু মাহমদু চৌধুরী ও সাবেক সচিব ইসমাঈল জবিউল্লাহসহ অনেকে উপস্থিত ছিলেন।

গুলশান কার্যালয় সূত্র জানায়, বৈঠকে ইসির সংলাপে বিএনপির প্রস্তাবনা খসড়া করা হয়েছে। সম্ভাব্য প্রস্তাবগুলোর মধ্যে ইসি’র ক্ষমতার পূর্ণাঙ্গ ব্যবহার, সহায়ক সরকার গঠন ও নির্বাচনকালীন সময়ে সেনা মোতায়েন এবং সংসদ ভেঙে দেয়াসহ বেশ কয়েকটি বিষয় চূড়ান্ত করা হয়েছে।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে দলের স্থায়ী এক কমিটির সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, নির্বাচন কমিশনের সঙ্গে আমাদের সংলাপের বিষয় নিয়ে মূল আলোচনা হয়েছে। এছাড়াও সহায়ক সরকার, রোহিঙ্গাদের পরিস্থিতি ও চলমান রাজনীতির কয়েকটি বিষয় নিয়ে আলাপ হয়েছে।

সূত্র মতে, ইসির সঙ্গে বিএনপির সংলাপে সম্ভাব্য প্রস্তাবের রূপরেখা তৈরির ড্রাফটিংয়ের দায়িত্ব দেয়া হয়েছে কয়েকজনকে। এর মধ্যে অন্যতম সাবেক সচিব ইসমাঈল জবিউল্লাহ। এই আলোচনার বর্ণনাসহ পুরো খসড়াটি পাঠানো হবে লন্ডনে অবস্থানরত দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের কাছে।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে অপারগতা প্রকাশ করে দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘ইসির সংলাপে কোনো বিষয়গুলো নিয়ে আলোচনা করব, তা আগে বলার কিছু নেই। চেয়ারপারসন লন্ডনে আছেন। আমরা কিছু চিন্তাভাবনা করেছি, সেটা তাকে পাঠাব। তারপর তিনি চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

উল্লেখ্য, আগামী ১৫ অক্টোবর বিএনপির সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপ অনুষ্ঠিত হবে। এরপর আগামী ১৮ অক্টোবর ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসবে ইসি। আর সংসদের বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে ইসির সংলাপ হবে ৯ অক্টোবর।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »