ফলোঅন এড়াতে প্রয়োজন আরও ১৭০ রান

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ক্রীড়া ডেস্ক: পচেফস্ট্রম টেস্টে বাংলাদেশের মাথার উপর এখন পাহাড়সম চাপ। টসে জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠানোর পর প্রায় পাঁচশ রানের বোঝা চেপে গিয়েছে টাইগারদের কাঁধে। জবাব দিতে নেমে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১২৭ রান তুলেছে সফরকারিরা। ফলোঅন এড়াতে এখনও দরকার ১৭০ রান। বাংলাদেশ কি পারবে প্রথম বাধাটা টপকাতে?

দ্বিতীয় দিন শেষে দলের প্রতিনিধি হয়ে আসা তাসকিন আহমেদ অবশ্য অতি-আত্মবিশ্বাসী কণ্ঠেই জানিয়ে গেছেন, ফলোঅন বা হারের চিন্তায় ঘুম নষ্ট করছে না টাইগাররা। বরং এই টেস্টে ড্র এমনকি জয় পাওয়াও সম্ভব বলে মনে করছে তাদের দল।

বাস্তবতা হলো, ইতোমধ্যেই প্রথম সারির ৩ ব্যাটসম্যানকে হারিয়ে বসেছে বাংলাদেশ। ইমরুল কায়েস (৭) আর লিটন দাসের (২৫) সঙ্গে সাজঘরে ফিরে গেছেন দলের ব্যাটিং ভরসা মুশফিকুর রহিমও। তবে স্বস্তির খবর হলো, দেরিতে ব্যাটিংয়ে নামা তামিম ইকবালের সঙ্গে মুমিনুল হক দিনের শেষ সময়টায় দারুণ খেলেছেন।

আজ তৃতীয় দিনে ২৮ রান নিয়ে খেলতে নামবেন ‘বাংলাদেশের ব্র্র্যাডম্যান’খ্যাত মুমিনুল হক। আগের দিন শেষ বলে ছক্কা হাঁকানো তামিম নামবেন ২২ রান নিয়ে। এরপর স্বীকৃত ব্যাটসম্যানের মধ্যে আছেন মাহমুদুউল্লাহ রিয়াদ আর সাব্বির রহমান। দায়িত্ব নিয়ে খেলতে হবে মেহেদী হাসান মিরাজকেও।

এর আগে, দক্ষিণ আফ্রিকার রানপাহাড়ের জবাবে ৩৬ রানের মধ্যে ২ উইকেট খুইয়ে বিপদে পড়ে গিয়েছিল বাংলাদেশ। তৃতীয় উইকেটে মুমিনুল হক আর মুশফিকুর রহিমের ৬৭ রানের জুটি দলকে আরও বড় বিপদ থেকে বাঁচিয়েছে।

কেশভ মহারাজের বলে দুইবার জীবন পাওয়া মুশফিক হাফসেঞ্চুরির খুব কাছে গিয়ে ভুল করে বসেছেন তৃতীয়বারের মত। শর্টে দাঁড়ানোর এইডেন মার্করাম সুযোগটি লুফে নিতে ভুল করেননি। ৫৭ বল মোকাবেলায় গড়া বাংলাদেশ অধিনায়কের ৪৪ রানের ইনিংসটি ছিল ৭ চার আর ১ ছক্কায় সাজানো।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »