‘ভরণ-পোষণ করুণা নয়, বাবা-মায়ের অধিকার’

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, বৃদ্ধ বয়সে সন্তানের কাছ থেকে ভরণ-পোষণ পাওয়া বাবা-মায়ের জন্য করুণা নয়, এটা তাদের অধিকার। রাষ্ট্রীয় আইন অনুযায়ী বাবা-মাকে এখন ভরণ-পোষণ দিতে সন্তান বাধ্য থাকবে। না দিলে তাদের বিরুদ্ধে যে কোনো বাবা আইনের আশ্রয় নিতে পারবেন।

শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভ্যতা নামের একটি সংগঠন ‘বৃদ্ধাশ্রম নয়, অধিকার প্রতিষ্ঠা থাকুক নিজ গৃহে’ শীর্ষক এ আলোচনা সভা আয়োজন করে।

মুজিবুল হক চুন্নু বলেন, সব ভালবাসার মধ্যে লিমিটেশন থাকে কিন্তু সন্তানের প্রতি বাবা-মায়ের ভালোবাসার মধ্যে কোনো লিমিটেশন নেই। জীবনের শেষ বিন্দু দিয়ে সন্তানদের সুখী করতে চান।

পিতা-মাতার ভরণ-পোষণ আইনের কথা উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীতে কোনো দেশে এখন পযর্ন্ত এই আইন তৈরি হয় নি। আমরা সংসদে সেটা পাস করেছি। কেউ যদি তার সন্তানের কাছ থেকে ভরণ-পোষণ না পান, তাহলে মামলা করতে পারবেন। সন্তান বাধ্য হবে, পিতা-মাতার ভরণ-পোষণ দিতে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রবীণ হিতৌষী সংঘের মহাপরিচালক ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. এ এস এম আতীকুর রহমান।

বাংলাদেশ জাতিসংঘ সমিতির সেক্রেটারি সৈয়দ আবদুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন ইসলামী ব্যাংকের এডিশনাল এমডি মাহবুব উল আলম, সেনা কল্যাণ ইন্সুরেন্সের যুগ্ম নির্বাহী কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শফিক শামিম, সভ্যতার প্রধান নির্বাহী আলোকচিত্রী শাকিল হোসেন প্রমুখ।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »