দুর্যোধন, দুঃশাসন সহ গান্ধারীর ১০০ পুত্রের নাম জানেন?

Feature Image

গান্ধাররাজ সুবলের কন্যা গান্ধারী ব্যাসদেবের সেবা করায় তিনি বর দিয়েছিলেন গান্ধারী শতপুত্রের জননী হবেন। কিন্তু দেখা গেল গান্ধারী গর্ভবতী হলেন কিন্তু কুড়ি মাস চলে গেলেও তাঁর প্রসব হল না৷ এদিকে কুন্তীর পুত্রলাভের খবর পেয়ে গান্ধারী অত্যন্ত দুঃখিত হয়ে ধৃতরাষ্ট্রকে না জানিয়ে লোহার মুগুর দিয়ে নিজের গর্ভপাত করেন৷ এর ফলে তাঁর গর্ভ থেকে এক লোহার মতো কঠিন মাংসপিণ্ড বেরোয়।

গান্ধারী দাসীদের ওই মাংসপিন্ড নষ্ট করার হুকুম দিলে ব্যাসদেব এসে তাঁকে নিষেধ করেন। তিনি ভ্রুণকে শীতল জলে ভিজিয়ে শত ভাগে ভাগ করেন এবং তা ঘি ভরতি একটা কলসিতে রাখেন।
এর একবছর পর দুর্যোধন এবং একবছর এক মাসের মধ্যে দুঃশাসন, দুঃসহ, বিকর্ণ প্রভৃতি শতপুত্র ও দুঃশলা নামে একটি কন্যার জন্ম হল। জন্মমাত্রই দুর্যোধন গাধার ন্যায় চীৎকার করেছিলেন এবং নানা অমঙ্গলের চিহ্ন দেখা গিয়েছিল। বিদুর ও ব্রাহ্মণরা তখন দুর্যোধনকে ত্যাগ করতে বলেছিলেন। কিন্তু পুত্রস্নেহের জন্য ধৃতরাষ্ট্র তা করতে পারেন নি।

একনজরে দেখে নেওয়া যাক গান্ধারী ও ধৃতরাষ্ট্রের ১০০ পুত্রের নাম:

১. দুর্যোধন, ২. যুযুৎসু, ৩. দুঃশাসন, ৪. দুঃসহ, ৫. দুঃশল, ৬. দুর্মুখ, ৭. বিবিংশতি, ৮. বিকর্ণ, ৯. জলসন্ধ, ১০.সুলোচন, ১১. বিন্দ, ১২. অনুবিদ, ১৩. দুর্ধর্ষ, ১৪. সুবাহু, ১৫. দুষ্প্রধর্ষণ, ১৬. দুমর্শণ, ১৭. দুর্মুখ ১৮. দুস্কর্ণ, ১৯. কর্ণ, ২০. চিত্র, ২১. উপচিত্র, ২২. চিত্রাক্ষ, ২৩. চারুচিত্র, ২৪. অঙ্গদ, ২৫. দুর্মদ, ২৬. দুস্পহরশ, ২৭. বিবিৎসু, ২৮. বিকট ২৯. মম, ৩০. ঊর্ণনাভ, ৩১. পদ্মনাভ, ৩২. নন্দ, ৩৩. উপনন্দ, ৩৪. সেনাপতি, ৩৫. সুষেণ, ৩৬. কুন্দদর, ৩৭. মহোদর, ৩৮. চিত্রবাহু, ৩৯. চিত্রবর্মা, ৪০. সুবর্মা, ৪১. দুরোবিরোচন, ৪২. অয়োবাহু, ৪৩. মহাবাহু, ৪৪. চিত্রচাপ, ৪৫. সুকুন্ডল, ৪৬. ভীমবেগ, ৪৭. ভীমবল, ৪৮. বলাকা, ৪৯. ভাবাবক্রম, ৫০. উগায়ুধ ৫১. ভীমশ্বর, ৫২. কনকায়ু, ৫৩. দৃরায়ুধ, ৫৪. দৃঢ়বর্মা, ৫৫. দৃঢ়ক্ষেত্র, ৫৬. সোমকীর্তি, ৫৭. অনুদর, ৫৮. জরাসন্ধ, ৫৯. ধৃঢ়সন্ধ, ৬০. সত্যসন্ধ, ৬১. সহস্রবাক, ৬২. উগ্রসবা, ৬৩. উগ্রসেন, ৬৪. ক্ষেমমূর্তি, ৬৫. অপরাজিত, ৬৬. পন্ডিততস্ক, ৬৭. বিশাললক্ষ, ৬৮. দুরাধন, ৬৯. দৃঢ়হস্ত, ৭০. সুহস্ত, ৭১. বাতবেগ, ৭২. সুবরচা, ৭৩. আদিত্যকেতু, ৭৪. বহবাশী, ৭৫. নাগদত্ত, ৭৬. অনুযায়ী, ৭৭. নিসঙ্গী, ৭৮. কবচী, ৭৯. দণ্ডি, ৮০. দণ্ডধার ৮১. ধনুরগ্রহ, ৮২. উগ্র, ৮৩.ভীমরথ, ৮৪. বীর, ৮৫. বীরবাহু, ৮৬. অলুলোপ, ৮৭. অভয়, ৮৮. রৌদ্রকর্মা, ৮৯. দৃঢ়রথ, ৯০. চয়, ৯১. অনাধৃশ্য, ৯২. কুন্দভেদী, ৯৩. বিবারী, ৯৪. দীর্ঘলোচন, ৯৫. দীর্ঘবাহু, ৯৬. মহাবাহু, ৯৭. বুঢরু, ৯৮. কনকাঙ্গদ, ৯৯. কুন্ডজ, ১০০. চিত্রক৷

আরো খবর »