অন্তঃস্বত্ত্বা নারীদের বাংলাদেশ ভ্রমণ পরিহারের পরামর্শ কানাডার

Feature Image

অন্তঃস্বত্ত্বা বা গর্ভধারণে আগ্রহী কানাডীয় নাগরিকদের বাংলাদেশ ভ্রমণ পরিহারের পরামর্শ জাস্টিন ট্রুডো সরকার। গত ২৫ সেপ্টেম্বর কানাডা সরকারের ভ্রমণ সতর্কতায় বাংলাদেশের ব্যাপারে এই তথ্য সংযোজিত হয়েছে।

‘জরুরী না হলে বাংলাদেশ সফর নয়’- এই সতর্কতা কানাডা সরকার আগেই দিয়েই রেখেছে। সরকারি ওয়েবসাইটে দেওয়া সতর্কতায় বলা আছে,সন্ত্রাসের হুমকি, রাজনৈতিক অস্থিরতা ও সহিংসতার আশঙ্কায় জরুরী না হলে বাংলাদেশ সফর পরিহার করতে কানাডা নাগরিকদের পরামর্শ দিচ্ছে।

এই বিষয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্র ব্রায়ান ম্যাক্সওয়েল জানান, ২৪ আগষ্ট ২০১৬ থেকেই কানাডা সরকার জরুরী না হলে বাংলাদেশ ভ্রমণ পরিহারকরতে নাগরিকদের পরামর্শ দিয়ে আসছে।

কেন কি কারণে বাংলাদেশ ভ্রমণের ব্যাপারে এই ধরনের সতর্কতা জারি করা হয়েছে সে ব্যাপারে বিস্তারিত ব্যাখ্যা না দিয়ে পররাষ্ট্র মন্ত্রনালয় সরকারের ওয়েবসাইটের সংশ্লিষ্ট তথ্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। সরকারি ওয়েবসাইটে উল্লেখকরা হয়েছে, নাগরিকরা ক্ষতির সম্মুখিন হতে পারেন- এমন সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ‘এভয়েড নন এসেনসিয়েল ট্রাভেল’ সতর্কতা জারি করা হয়।

এক বছরের বেশি সময় ধরে কানাডা সরকার বাংলাদেশকে ‘ঝুকিঁপূর্ণ’ দেশের তালিকায় ফেলে রাখলেও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বা কানাডায় বাংলাদেশ হাই কমিশন এ নিয়ে কোনো কথা বলেনি। এরই মধ্যে সন্তানসম্ভবা কিংবা সন্তানসম্ভবা হতে আগ্রহীদের বাংলাদেশ ভ্রমণ পরিহার করার পরামর্শ আসল।

সংশ্লিষ্ট সূত্র জানায়, হেলথ কানাডার তথ্য অনুসারে এই সতর্কতা জারি করা হয়েছে। এর আগে গত ১৩ সেপ্টেম্বর হেলথ কানাডা জিকা ভাইরাসের কারনে কতগুলো দেশে ভ্রমনের ব্যাপারে সতর্ক থাকতে নাগরিকদের পরামর্শ দিয়েছিল।

সূত্র: নতুন দেশডটকম

আরো খবর »