শান্তি সম্মেলনে যোগ দিতে ফের ভারতের পথে দালাই লামা

Feature Image

বিশ্ব শান্তি সম্মেলনে যোগ দিতে ফের ভারতে আসছেন দালাই লামা। অক্টোবর মাসের ১৮ তারিখে ভারতের পূর্বের রাজ্য মণিপুরের রাজধানী শহর ইম্ফলে অনুষ্ঠিত হবে বিশ্ব শান্তি সম্মেলন।

শনিবার দালাই লামার ভারত সফরকে প্রকাশ্যে নিয়ে এসেছেন মণিপুর বিধানসভার অধ্যক্ষ ইয়ামনাম খেমচাঁদ। এদিন একটি জনসভায় বিশ্ব শান্তি সম্মেলন এবং দালাই লামার সফরের বিষয়টি সকলকে জানান।

ইয়ামনাম খেমচাঁদ জানিয়েছেন যে, আগামী ১৮ অক্টোবর ইম্ফলে একটি বিশ্ব শান্তি সম্মেলনের আয়োজন করা হয়েছে। ওই সম্মেলনে উপস্থিত থাকবেন আধ্যাত্মিক নেতা তথা তিব্বতের প্রধান দালাই লামা। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের ধর্মীয় নেতারা উপস্থিত থাকবেন সেই শান্তি সম্মেলনে।

এই সম্মেলনে দালাই লামার উপস্থিতির সম্পূর্ণ কৃতিত্ব তার নিজের বলে দাবি করেছেন ইয়ামনাম খেমচাঁদ। তার কথায়, “দালাই লামার দিল্লি সফরের সময় আমার সঙ্গে তার কথা হয়েছিল। আমি তাকে মণিপুরে আসার জন্য অনুরোধ করেছিলাম। তিনি সেই কারণেই আমাদের রাজ্যে আসবেন। ”

মাস খানেক আগে ভারতের অরুণাচল প্রদেশে সফর করেন দালাই লামা। সেই সফরের আগে ঠান্ডা যুদ্ধ শুরু হয় ভারত এবং চীনের মধ্যে। দালাই লামার ভারত সফরের পেছনে দিল্লির কূটনীতি রয়েছে বলে মনে করছিল বেইজিং। সেবার চীনের নেতারা মনে করছিল দালাই লামার অরুণাচল প্রদেশ সফরের নামে আসলে চীনের বিরুদ্ধে তাকে প্রভাবিত করা হবে। তবে ফের দালাই লামার ভারত সফর ঘিরে চিনের তরফ থেকে কেউ কোনও মন্তব্য করেনি।

আরো খবর »