বিসিবি’র এজিএম-ইজিএম সোমবার

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) হবে সোমবার। রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে সকাল ১১টায় শুরু হবে এজিএম। দুপুর ১টায় শুরু হবে ইজিএম।

দেশের ক্রীড়াঙ্গনের সবচেয়ে বিত্তশালী নিয়ন্ত্রক সংস্থার এজিএম এবং ইজিএম নিয়ে সরগরম ক্রীড়াঙ্গন। জানা গেছে, ২০১২ সালের গঠনতন্ত্র বাদ দিয়ে নতুন করে ‘সংশোধিত গঠনতন্ত্র’ তৈরি করেছে বিসিবি। সোমবারের এজিএমে আলোচনার ভিত্তিতে ‘সংশোধিত গঠনতন্ত্র-২০১৭’ পাস করা হবে বলে জানিয়েছে বিসিবির একটি সূত্র।

২০১২ সালের ১ মার্চ গঠনতন্ত্র সংশোধন করেছিল বিসিবি। সেটি অনুমোদন না দিয়ে কিছু সংশোধনী এনে ওই বছরের নভেম্বরে নতুন গঠনতন্ত্র তৈরি করে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। এরপর ডিসেম্বরে এনএসসির সংশোধিত গঠনতন্ত্রের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন বিসিবির নির্বাহী কমিটির প্রাক্তন সদস্য প্রয়াত ইউসুফ জামিল বাবু ও মোবাশ্বের হোসেন।

বিষয়টি আপিল বিভাগ পর্যন্ত গড়ায় এবং সর্বোচ্চ আদালত গঠনতন্ত্র সংশোধনের ক্ষমতা বিসিবির হাতে রেখে রায় দেন। তারই জেরে সোমবার এজিএম ও ইজিএমের মাধ্যমে গঠনতন্ত্র সংশোধন করতে যাচ্ছে বিসিবি।

বিসিবির এক পরিচালক জানিয়েছেন, গঠনতন্ত্রে খুব বড়সড় পরিবর্তনের সম্ভাবনা নেই। বিশেষ করে জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থার কাউন্সিলর মনোনয়নের নিয়মে পরিবর্তন আসার সম্ভাবনা কম।

২০১৩ সালে প্রথম নির্বাচিত সভাপতি হিসেবে বিসিবির দায়িত্ব নেন নাজমুল হাসান পাপন। আগামী ১৩ অক্টোবর শেষ হয়ে যাবে নাজমুল হাসান পাপনের নেতৃত্বাধীন বিসিবির বর্তমান কমিটির মেয়াদ।

২০১২ সালের ১ মার্চ সবশেষ এজিএম ও ইজিএম  অনুষ্ঠিত হয়েছিল। তাই চার বছরের আয়-ব্যয় সংক্রান্ত অডিট রিপোর্ট, কার্যক্রমসহ সবকিছুর অনুমোদন নিয়ে আলোচনা হবে এজিএমে। পাশাপাশি পরিচালনা পর্ষদ কর্তৃক অনুমোদিত অর্থবছর সমূহের আয়-ব্যয় সংক্রান্ত বিষয় নিরীক্ষণ ও অনুমোদন এবং ২০১৭-১৮ অর্থবছরের বাজেট অনুমোদন করা হবে ইজিএমে। কাউন্সিলররা নিজেদের আপত্তি, যে কোনো বিষয়ে বক্তব্য রাখতে পারবেন সেখানে। এজিএম ও ইজিএমে অংশ নেওয়ার কথা রয়েছে ১৭০ জন কাউন্সিলরের।

গঠনতন্ত্র সংশোধনের পর জাতীয় ক্রীড়া পরিষদের অনুমোদনের জন্য পাঠানো হবে। তারপর আগামী নির্বাচন আয়োজনের জন্য কাউন্সিলর আহ্বান ও নির্বাচনের দিনক্ষণ চূড়ান্ত হতে পারে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »