পদ্মায় চলছে ইলিশ বন্ধের অভিযান

Feature Image

কুষ্টিয়া থেকে হুমায়ুন কবির: সারাদের ন্যায় আজ হতে ২২ শে অক্টোবর পর্যন্ত ইলিশ মাছ ধরার উপর নিষেধাজ্ঞা চলছে। এরই ধারাবাহিকতায় ইলিশের মিঠাপানির অভআশ্রম পদ্মা নদীতে চলছে ইলিশ মাছ না ধরার বিশেষ অভিযান। কু্ষ্টিয়া – পাবনা জেলার মাঝদিয়ে প্রবাহমান উত্তাল পদ্মার মিঠা পানিতে মা ইলিশ মাছ ডিম ছাড়তে এ সময় উঠে আসে। সরকার এ সময়ে প্রজনন নিরাপদ করতে।

এরই মাঝে উত্তাল পদ্মায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মৎস্য বিভাগের সমন্নিত বিশেষ টিম টহল শুরু করেছে। দুপুরের তাপদহে শরতের মেঘের লুকোচুরির ফাকে এ বিশাল জলরাশি ইলিশ মাছের নিরাপদ বিচরনে ডিম ছাড়ার সুযোগ করেদিতে এ অভিযান জানালেন কুমারখালীর উপজেলা নির্বাহী অফিসার ও ম্যাজিস্ট্রেট মোঃ শাহীনুজ্জামান।

সরকারী বিশেষ নিরাপত্তা টিম সহ দিন ভর উত্তাল পদ্মায় টহল অভিযান চলে। পিছিয়ে নাই কু্ষ্টিয়া সদর ও খোকসা থানার মৎস্য কর্মকর্তা ও প্রশাসনের উদ্ধতন কর্মকর্তাগণ।

অপরদিকে বিশাল জলরাশির মৎস্য আহরন করে জিবিকা নির্বাহীকারী জেলেরা পদ্মার পাড়ড়ে বেকার বসে থাকতে দেখাগেছে। তাদের জন্য সরকারের বিশশেষ প্রনোদনায় সরকারী রিলিপের মাধ্যমে চাউল আটা ও নগত অর্থ প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন কু্ষ্টিয়া জেলা মৎস্য কর্মকর্তা।
খোকসা উপজেলা মৎস্য কর্মকর্তা খোন্দকার সহিদুর রহমান খোকসা শোমসপুর বাজারে ইলিশ মাছ বিক্রয় ও ধরা থাকার প্রচার প্রচারনা চালান।

প্রকৃত মৎস্য জীবিগণ এ নিষেধাজ্ঞায় কেও যেন সরকারী রিলিপ থেকে বাদনা যায়য় সেদিকে সুদৃষ্টিদিবেন সংস্লিষ্ট কর্মকর্তাগণ এমনটাই আসা করেন জেলে সম্প্রদায়।

আরো খবর »