ব্যাটিং না নেওয়াটা ভুল ছিল: মুশফিক

Feature Image

ক্রীড়া ডেস্ক : পচেফস্ট্রুম টেস্টের প্রথম দিন থেকেই আলোচনায় ছিল টসে জিতে বাংলাদেশের ফিল্ডিং বেছে নেওয়ার সিদ্ধান্ত। ক্রিকেটবোদ্ধারা তো বটেই, প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস পর্যন্ত বিস্ময় প্রকাশ করেছিলেন।
তারপরও বাংলাদেশ দলের পক্ষ থেকে এই সিদ্ধান্তের বিপরীত কোনো মত পাওয়া যায়নি। তবে আজ সোমবার ৩৩৩ রানে ম্যাচ হারার পর অধিনায়ক মুশফিক স্বীকার করে নিলেন, ব্যাটিং না নেওয়াটা ভুল ছিল বাংলাদেশের।

ম্যাচ শেষে ধারাভাষ্যকার বলছিলেন, ‘টস জিতে ওদের ফিল্ডিং নেওয়াটা আমার এখনো অবিশ্বাস্য লাগছে!’ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে মুশফিককে জিজ্ঞেস করা হলো, ‘ফিল্ডিংয়ের সিদ্ধান্তটা যে ভুল ছিল সেটা কি বুঝতে পারছেন?’ হতাশ মুশফিক মাথা নেড়ে বললেন, ‘সম্ভবত’। তাহলে কেন ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ?

এমন প্রশ্নের জবাবে টাইগার অধিনায়ক নিজেদের দায় অকপটে স্বীকার করে বললেন, ‘সত্যি বলতে আমরা বুঝতে পারিনি উইকেট এতটা ফ্ল্যাট! আমি মনে করেছিলাম, টস জিতে ব্যাটিং নিলে হয়তো বড় স্কোর গড়া যাবে না। এই কারণেই আমাদের চড়া মূল্য দিতে হলো। ‘

অথচ ম্যাচ শুরুর আগে সংবাদ সম্মেলনে এসে মুশফিক নিজেই বলেছিলেন, উইকেট শুকনো, ফ্ল্যাট। পুরোপুরি ব্যাটিং উইকেট। কিন্তু ম্যাচের দিন সকালেই উল্টে গেল সিদ্ধান্ত! কেন উল্টে গেল সে প্রশ্নের জবাব নেই। তবে এটা সত্য যে, টসে জিতে ব্যাটিং না ফিল্ডিং নেওয়া হবে সেই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা এককভাবে মুশফিকের নেই।
সুতরাং, টাইগার টেস্ট ক্যাপ্টেনকে এককভাবে দায়ী করেও লাভ নেই। এখন পর্যন্ত কোচ এবং টিম ম্যানেজম্যান্ট এ ব্যাপারে মুখ খোলেননি।

আরো খবর »