কারিগরি শিক্ষা এখন উন্নয়নের স্তরে : শিক্ষামন্ত্রী

Feature Image

ঢাকা : দেশের কারিগরি শিক্ষা অবহেলার স্তর পেরিয়ে এখন উন্নয়নের দিকে এগিয়ে চলছে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সভাকক্ষে বিজয়া পুনর্মিলনী অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় এ কথা বলেন।

তিনি বলেন, কারিগরি শিক্ষা এখন সরকারের অগ্রাধিকার খাত। এ বিভাগের প্রতিটি দপ্তর ও প্রতিষ্ঠানসমূহকে প্রতিনিয়ত নিজেদেরকে উতরাতে হবে। পরিবর্তিত প্রযুক্তির সাথে তাল মিলিয়ে নতুন নতুন প্রযুক্তি-জ্ঞান অর্জন করতে হবে।

মন্ত্রী বলেন, এখন এদেশের শিক্ষক-শিক্ষার্থীরা বিদেশে শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণ করছে। নিজেদের সক্ষমতা এমন পর্যায়ে বাড়াতে হবে যাতে এদেশেই উন্নত শিক্ষা ও প্রশিক্ষণ গ্রহণ করা যায়।

তিনি ধর্ম-বর্ণ নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে জাতীয় উন্নয়নে অবদান রাখার জন্য সবার প্রতি আহ্বান জানান।
নুরুল ইসলাম নাহিদ বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতি এদেশের হাজার বছরের ঐতিহ্য। এ ঐতিহ্য এদেশের জাতীয় চেতনাকে সমৃদ্ধ করছে। যে কোন পরিস্থিতিতে বৈচিত্রময় এ ধর্মীয় সম্প্রীতিকে ধরে রাখতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়, অধীনস্থ সকল দপ্তর, সকল শিক্ষা প্রতিষ্ঠানের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থীকে বিজয়ার শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, সবার ভেতরের অশুভ অসুরত্বকে দূর করতে হবে।

অনুষ্ঠানে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো, আলমগীর, অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস, এ কে এম জাকির হোসেন ভূঁইয়া, রওনক মাহমুদ, যুগ্মসচিব মো. সফিউদ্দিন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. মোস্তাফিজুর রহমান, মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর সায়েফ উল্যা, উপসচিব সুবোধ চন্দ্র ঢালী বক্তৃতা করেন।

আরো খবর »