‘রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে সরকারের চুক্তি ভাওতাবাজি’

Feature Image

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে সরকারের করা চুক্তিকে ভাওতাবাজি বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

মঙ্গলবার বেলা ১২ টার দিকে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। রিজভী বলেন, জাতিসংঘকে পাশ কাটিয়ে মিয়ানমারের সঙ্গে সরকার যে চুক্তি করেছে সেটা ভাওতাবাজি। জনগণকে দেখানোর জন্য প্রধানমন্ত্রী এটা করেছেন।

উল্লেখ্য, গত সোমবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির দপ্তরের মন্ত্রী কিও তিন্ত সোয়ের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। বৈঠক শেষে দাবি করা হয় দুই দেশের মধ্যে আলোচনা খুবই ফলপ্রসূ হয়েছে। মিয়ানমার তাদের দেশের নাগরিক অর্থাৎ রোহিঙ্গাদের ফেরত নিতে সম্মত হয়েছে। এজন্য দুই দেশ একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করবে।

অন্যদিকে গত ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর পরিকল্পিত হত্যা ও ধ্বংসযজ্ঞ শুরুর পর পাঁচ লাখেরও বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছে। জাতিসংঘের হিসাব অনুযায়ী, রাখাইন থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গার সংখ্যা এখন সাত লাখ ছাড়িয়েছে। প্রতিদিনই বাড়ছে এ সংখ্যা।

আরো খবর »