বার্সার ইংলিশ লিগে খেলার আশায় জল ঢাললেন ওয়েঙ্গার

Feature Image

এখনো পাকা সিদ্ধান্ত নেয়নি। স্প্যানিশ লা লিগা ছেড়ে ইংলিশ প্রিমিয়ার লিগে যোগ দেওয়ার সম্ভাবনার কথাই বলছে বার্সেলোনা। স্পেন থেকে কাতালুনিয়া স্বাধীন হয়ে গেলে লা লিগায় থাকতে পারবে না বার্সেলোনা। সেক্ষেত্রে তাদের নাম লেখাতে হবে ইউরোপের অন্য কোনো লিগে। ইতালিয়ান সিরি ‘আ’, ফ্রেঞ্চ লিগ ওয়ানসহ বিকল্প অনেকই আছে। তবে বার্সেলোনা কর্তৃপক্ষের কথা-বার্তায় স্পষ্ট, লা লিগা ছাড়লে ইংলিশ প্রিমিয়ার লিগই হবে তাদের প্রথম পছন্দ। কিন্তু পাকা কোনো সিদ্ধান্ত নেওয়ার আগেই বার্সার ইংলিশ লিগে যোগ দেওয়ার আশায় জল ঢাললেন আর্সেন ওয়েঙ্গার। আর্সেনালের ফরাসি কোচ আকার-ইঙ্গিতে বুঝিয়ে দিলেন, বার্সেলোনার ইংলিশ লিগের ঢোকার সম্ভাবনা নেই বললেই চলে।

এমনিতে ওয়েঙ্গার ইংলিশ প্রিমিয়ার লিগের বড় কোনো কর্তা নন। তবে প্রিমিয়ার লিগের অন্যতম দল আর্সেনালের কোচ হিসেবে তার মতামতের গুরুত্ব অবশ্যই আছে। লিগের দলগুলোর কোচ-কর্তা মিলেই লিগের নীতি-নির্ধারণ করে থাকেন। কিন্তু সেই অধিকার থেকে নয়, ওয়েঙ্গার ব্যক্তিগতভাবে নিজের অভিমতটাই প্রকাশ করেছেন মাত্র। সেই অভিমত ব্যক্ত করতে গিয়ে ওয়েঙ্গার বুঝিয়ে দিয়েছেন, বার্সেলোনা চাইলেই ইংলিশ প্রিমিয়ার লিগে ঢুকতে পারবে না।

ওয়েঙ্গার স্পষ্টই বলেছেন, এমনিতে বার্সেলোনা যোগ দিলে তা অত্যন্ত আকর্ষণীয়ই হবে। কিন্তু ইংলিশ লিগ যদি সম্প্রসারণ করা হয়, যদি বর্তমান ২০ দলের পরিবর্তে ২৪ দলের করা হয়, সেক্ষেত্রে বার্সেলোনার চেয়ে বেশী প্রতিবেশী স্কটল্যান্ডের ক্লাব সেল্টিক, রেঞ্জার্সের মতোক্লাব গুলো।অগ্রাধিকার পাবে।

বার্সেলোনা যোগ দিলে ইংলিশ প্রিমিয়ার লিগ আরও বেশী প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে মন্তব্য করে ওয়েঙ্গার বলেছেন, যদি বার্সেলোনা যোগ দেয়, তাহলে এখানকার প্রতিটা দলের জন্য কাজটা আরও কঠিন হয়ে যাবে। তবে আমার মনে হয় না, তারা খুব দ্রুতই যোগ দিতে পারবে। এরপরই বলেছেন আসল কথাটা, আমার মনে হয় তারা ইংলিশ লিগে কেমন করে সেটা দেখাটা হবে দারুণ। তবে আমাদের এখানে এখন ২০টি ক্লাব আছে। এখন এটাকে যদি সম্প্রসারণ করে ২৪ দল করতে চান, তাহলে স্প্যানিশ কোনো দলের আগে স্কটিশ ক্লাবগুলোকেই আগে আমন্ত্রণ জানাতে হবে। ওয়েঙ্গারের এই মন্তব্য শুনেই নিশ্চয় ইংলিশ লিগে যোগ দেওয়ার আশা-চেষ্টা বাদ দিয়ে দেবে না বার্সেলোনা।

আরো খবর »