৩০৯ কোটি টাকায় বিক্রি হল সিরামিক বাটি!

Feature Image

চীনের সং রাজবংশের এক হাজার বছরের পুরনো একটি বাটি রেকর্ড প্রায় ৩০৯ কোটি টাকায় (৩৭৭ লাখ ডলার) মূল্যে নিলামে বিক্রি হয়েছে। সম্প্রতি হংকংয়ে অবস্থিত নিলাম প্রতিষ্ঠান সোথবে এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার অনুষ্ঠিত এ নিলামে বাটি কিনে নেয়া ক্রেতার নাম জানাতে অস্বীকৃতি জানায় নিলাম পরিচালনাকারী প্রতিষ্ঠান। এমনকি ক্রেতা চীনের মূল ভূখন্ডের না বাহিরের তাও জানা যায়নি।

নিলাম পরিচালনা প্রতিষ্ঠান সোথবেসের চেয়ারম্যান নিকোলাম চোহো জানান, এটি চীনের সিরামিকের জন্য নতুন এক উচ্চতা এবং আমরা এই ছোট বাটির সাহায্যে ইতিহাস রচনা করেছি।

নিলামে বিডিং শুরু হয় ১০২ লাখ ডলার থেকে। নিলাম কক্ষে উপস্থিত থাকা ক্রেতাদের পাশপাশি আরো অনেকেই টেলিফোনের মাধ্যমে ২০ মিনিট চলা এ নিলামে অংশগ্রহন করেন। আর বিজয়ী ক্রেতাও ছিলেন এমন একজন যিনি ফোনের মাধ্যমে নিলামে অংশ নেন।

১৩ সেন্টিমিটার বেসের এই বাটি উজ্জ্বল নীল রংয়ের। বাটিটি মূলত নকশা করা হয়েছিল তুলি ধোয়ার কাজে ব্যবহার করার জন্য। বিরল এই চীনা মাটির বাটি উত্তর সং রাজবংশের সময়কার। নিলামকারী প্রতিষ্ঠানের মতে এ ধরনের বাটি এখন পৃথিবীতে আর মাত্র ৩টি আছে যেগুলো বিভিন্ন ব্যাক্তিগত সংগ্রাহকদের কাছে আছে।

এর আগে ২০১৪ সালে ৯৬০-১১২৭ খ্রিষ্টাব্দ সময়কার মিং রাজবংশের ছোট একটি বাটি যা বিক্রি হয়েছিল ৩৬৫ লাখ ডলার মূল্যে। যা ক্রয় করেছিল সাংহাইয়ের এক ধনকুবের।

আরো খবর »