বাংলাদেশের বিপক্ষে প্রোটিয়াদের ওয়ানডে দল ঘোষণা

Feature Image

ওয়ানডে অধিনায়ক হিসেবে বাংলাদেশের বিপক্ষে এটা ফ্যাফ ডু প্লেসির প্রথম অ্যাসাইনমেন্ট। আর সেই প্রথমে দলের নিয়মিত কয়েকজন পেসারকে ছাড়াই ৩ ম্যাচের সিরিজ শুরু করতে হচ্ছে তাকে। রোববার শুরু সিরিজ। শেষ মরনে মরকেল যোগ দিয়েছেন ইনজুরির মিছিলে। বাংলাদেশের বিপক্ষে আর খেলারই সুযোগ নেই। নির্বাচকরা ঝামেলায়। মরকেলের অনুপস্থিতিতে তার জায়গায় ওয়ানডে দলে ডাক পেয়েছেন ফাস্ট বোলার ড্যান পিটারসন। দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দলে এই প্রথম ডাক পেলেন তিনি।

কোবরা দলের পেসার পিটারসন। বুধবার ঘোষিত দক্ষিণ আফ্রিকার ১৪ সদস্যের ওয়ানডে দলে তাকে নিয়েই আলোচনা বেশি। প্রোটিয়া দলের হয়ে আগে চারটি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছেন। শেষ খেলেছেন ইংল্যান্ডে। শেষ ম্যাচে ৩২ রানে ৪ উইকেট নিয়েছিলেন। সীমিত ওভারের ক্রিকেটের কার্যকর তিনি, ভোলেননি নির্বাচকরা। ডেথ ওভারে ভয়ঙ্কর হয়ে ওঠার বিশেষ ক্ষমতা আছে এই বোলারের মধ্যে।

টেন্ডা বাভুমা টেস্ট দল থেকে ওয়ানডে দলে ঢুকে পড়েছেন। নেই ক্রিস মরিস ও কেশব মহারাজ, মরিস ইনজুরিতে। মহারাজাকে টেস্টের বিশেষজ্ঞ স্পিনার হিসেবে তৈরি করতে চাইছে দক্ষিণ আফ্রিকা।

ডেল স্টেইন, ভারনন ফিল্যান্ডার, ক্রিস মরিস, মরকেল নেই। যুবা আগ্রাসী ২২ বছরের ফাস্ট বোলার কাগিসো রাবাদা তাই ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে স্বাগতিক ফাস্ট বোলিং অ্যাটাককে নেতৃত্ব দেবেন। অল রাউন্ডার ওয়েন পারনেল টেস্ট দলে থাকলেও খেলা হয়নি প্রথম ম্যাচে আছেন ওয়ানডেতে। অল রাউন্ডার আন্ডিলে ফেহলুকওয়ায়োকে টানা হয়েছে। এই দলে একমাত্র বিশেষজ্ঞ স্পিনার অভিজ্ঞ লেগি ইমরান তাহির।

ব্যাটিং লাইন আপটা অবশ্য খুব চমৎকার লাগছে। আন্তর্জাতিক অ্যাকশনে ফিরে আসছেন সাবেক অধিনায়ক ও বিধ্বংসী ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। শেষবার তিনি ইংল্যান্ড সফরে খেলেছিলেন। ইনজুরি সমস্যা ছিল। এই অক্টোবর থেকেই তিন সংস্করণের ক্রিকেটেই নিজেকে ফিট ঘোষণা করেছেন ডি ভিলিয়ার্স। এই মৌসুমে শুধু খেলোয়াড় হিসেবে খেলবেন। সব ধরণের নেতৃত্ব থেকে আগেই পদত্যাগ করেছেন শুধু ব্যাটিংয়ে মন দিতে। টেস্ট থেকে অবসর নেওয়া জেপি ডুমিনি মিডল অর্ডারে বড় ভরসা। ডেভিড মিলার, ফারহান বেহারডিন, বাভুমারা আছেন। বাভুমা আয়ারল্যান্ডের সাথে ক্যারিয়ারের একমাত্র ওয়ানডে খেলেছেন। সেটিতে সেঞ্চুরি করেছিলেন।

দক্ষিণ আফ্রিকার ওয়ানডে দল : ফ্যাফ ডু প্লেসি (অধিনায়ক), হাশিম আমলা, টেম্বা বাভুমা, ফারহান বেহারডিন, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, ইমরান তাহির, ডেভিড মিলার, ওয়েন পারনেল, ড্যান পিটারসন, আন্ডিলে ফেহলুকওয়ায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা।

আরো খবর »