খোকসায় ভ্রাম্যমান আদালতের আধিখ্য না থাকায় বেপরোয়া মাদক সেবীগণ

Feature Image

কুষ্টিয়া:  কুষ্টিয়ার খোকসা উপজেলায় ভ্রাম্যমান আদালতের নিয়মিত অভিযান না থাকায় উপজেলার আইন শৃংখলা অবনতি হতে শুরু করেছে। গজিয়ে উঠছে নব্য সন্ত্রাসী ও মাদক সেবীরা। চরম উদ্বেগে দিন কাটাচ্ছে অভিভাবক মহল। চলমান আইন শৃংখলার নিয়মিত তদারকির অভাবে উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভার চোর-ছেচর, মদক সেবী ও মাদক বিক্রেতারা একেবারেই বেপরোয়া হয়ে পরেছে।

 

ভূলন্ঠিত হচ্ছে ভোক্তা অধিকার আইন। উপজেলার সকল খাদ্যপণ্য উৎপাদনকারী ও সদ্য জারিকৃত ইলিশ মাছ সংরক্ষণ আইনের ভ্রাম্যমান আদালত নিয়মিত প্রয়োগ না হওয়ায় এ সমস্যা তৈরী হয়েছে বলে জানিয়েছেন এলাকার ভুক্তভোগী জনগন। বিশেষ করে মাদক সেবন ও মাদক বিক্রেতা একেবারেই লাগমহীন হয়ে পড়েছে। এর সাথে যোগ হয়েছে নব্য মাদক সেবী ইয়াবা, সংক্ষেপে তারা বাবা বলে। স্কুল কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন গোপন আস্তানায় সতর্কতার সাথে মাদক, ইয়াবা বিকিকিনি হচ্ছে বলে অভিযোগ করেছেন অভিভাবক মহল।

 

অন্য জেলা থেকে আগাত বেশ কিছু ভাসমান মাদক বিক্রেতা ও সন্ত্রাসীদের পদচারনা লক্ষ করা গেছে বলে স্থানীয় অভিভাবক মহল থানায় অভিযোগ করেছেন। খোকসা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নাজমুল হুদা বলেন, উপজেলার আইন শৃংখলা যথেষ্ট ভাল ছিল। এরই মাঝে বেশ সফলতা অর্জন করেছি। সন্ত্রাসী ও মাদক বিক্রেতা সেবন বেশ কমে গিয়েছিল। বেশ কিছু দিন নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা না হওয়ায় ছোট খাটো চুরি, মাদক সেবন ও ইয়াবার কথা শোনা যাচ্ছে। অভিভাবক মহলও বেশ কিছু মৌখিক অভিযোগ দিয়েছে। আমি আসা করি উপজেলায় নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালিত হলে এই সমস্যা থাকবে না।

এদিকে ভ্রাম্যমান আদালতের বিষয়ে খোকসা উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ সেলিনা বানু এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি একটু অসুস্থ্য আছি প্রশাসনিক টানাপোরনে খোকসা উপজেলায় কোন এসিল্যান্ড নাই। এসিল্যান্ড থাকলে নিয়মিত ভ্রাম্যামান আদালত পরিচালনা করা সম্ভব হতো। উপজেলা অফিসে বসে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা বিধি সম্মত না হওয়ায় পুলিশের ধরে আনা কাউকে ভ্রাম্যমান আদালত পরিচালনা করতে পারি না। এতদা সত্বেও কিছুদিন আগে পাটের ব্যাগ ব্যাবহারের উপর একটি ভ্রাম্যমান আদালত পরিচালনা করেছি। সুস্থ্য হলে আবার পুনরায় ভ্রাম্যমান আদালত পরিচালিত হবে।

এহোন অবস্থায় খোকাসার আইন শৃংখালা রক্ষার্থে দ্রুত জেলা প্রশাসকের ভ্রাম্যমান আদালত পরিচালনার সুদৃষ্টি কামনা করছে খোকসা এলাকাবাসী।

আরো খবর »