সরগরম গোপালগঞ্জের পালপাড়া

Feature Image

জেলা প্রতিনিধি,স্বাধীনবাংলা২৪.কম

গোপালগঞ্জ থেকে এস এম সাব্বির: হিন্দু ধর্মাবলম্বীদের ধন ও সৌভাগ্যের দেবী মা লক্ষ্মীপূজাকে ঘিরে সরগরম গোপালগঞ্জের পালপাড়া। প্রতি বছরের মতো পঞ্চমী তিথিতে বাঙালির ঘরে ঘরে লক্ষ্মী দেবীর আরাধনা করেন হিন্দু ধর্মাবলম্বীরা। কোটালীপাড়া উপজেলার হিরন পাল পাড়া ব্যস্ত প্রতিমা গড়ে বাজারজাত করনে।

পালপাড়ার পালেরা প্রায় একমাস আগে হাজার হাজার মূর্তি তৈরীর প্রস্তুতি নেন। পাল পরিবারে অনেক তরুণ পাল রয়েছেন, যারা প্রতিমা তৈরীর কাজ করে পড়ালেখা করচ্ছেন। উচ্চ শিক্ষা নিচ্ছেন। স্বপ্ন দেখছেন উন্নত জীবনের। তবে তাদের সকলের অভিযোগ তাদের শ্রম অনুপাতে তারা মূল্য পান না।

বৃহস্পতিবার লক্ষ্মী পূজা উপলক্ষে শহরের খাটরা সার্বজনীন কালী বাড়িতে বসেছে লক্ষ্মী প্রতিমার হাট। ছোট প্রতিমা বিক্রি হচ্ছে ১’শ থেকে ২’শ টাকা এবং বড় প্রতিমা বিক্রি হচ্ছে ৩’শ থেকে ৬’শ টাকা। যে যার পছন্দ আর সাধ্য মত কিনছেন লক্ষ্মী প্রতিমা। এ হাটে শুধু লক্ষ্মী প্রতিমাই নয় বিক্রি হচ্ছে পূজার অন্যান্য উপকরণও। সোলার ফুল, নৌকা, কলাগাছ, মালা, নলডুগলি লতা, হলুদগাছ, পদ্ম ফুলসহ বিভিন্ন উপকরণ কিনে নিচ্ছেন ক্রেতারা। জেলার বিভিন্ন স্থানে আরো অন্ততঃ ২০টি লক্ষ্মী প্রতিমার হাট বসেছে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »