শাহজালালে ফের আমদানি নিষিদ্ধ গায়ের রং ফর্সাকারী বিদেশি ক্রিম আটক

Feature Image

গোপন সংবাদের ভিত্তিতে শুল্ক গোয়েন্দা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের জিপিও সর্টিং সেন্টারে মিথ্যা ঘোষণার মাধ্যমে কসমেটিকস ও জুতা ঘোষণায় আমদানি নিয়ন্ত্রিত কসমেটিকসের চারটি পণ্য চালানের মোট ১৮৪৮ পিস রং ফর্সাকারী ক্রিম আটক করেছে।

শুল্ক গোয়েন্দার নিকট গোপন সংবাদ ছিল যে, দুবাই থেকে আসা আমদানি নিয়ন্ত্রিত কসমেটিকস পণ্য চালানগুলো বিএসটিআই’র পরীক্ষা ব্যতিরেকে খালাস নেওয়া হবে।
উক্ত সংবাদের পরিপ্রেক্ষিতে আজ বৃহস্পতিবার শুল্ক গোয়েন্দার দল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের জিপিও সর্টিং সেন্টারে অবস্থান নেয়।

সন্দেহজনক পণ্য চালানটি শনাক্ত করে স্ক্যানিংয়ের মাধ্যমে নিশ্চিত হয়ে তা আটক করা হয়।

পণ্য চালানগুলো দুবাই হতে EK-586 এর মাধ্যমে শাহজালালে আসে। পণ্য চালানগুলির আর্টিকেল নম্বর যথাক্রমে CP2700509467AE, CP270509507AE, CP270509475AE, CP270509484AE
প্রেরকের নাম Abdul Halim, Abdul Monaf M1311, Dubai, UAE
প্রাপকের নাম Arifur Rahman, 622 Mannan Cokh Kadardapatli, Feni main post office, CTG, Bangladesh।

পণ্য চালানটিতে কসমেটিকস ও জুতা ঘোষণা থাকলেও ইনভেন্ট্রি করে ১৮৪৮ পিস রং ফর্সাকারী ক্রিম পাওয়া যায়।
আমদানি নীতি আদেশ ২০১৫-২০১৮ এর শর্ত ২৮(ক) মোতাবেক এ ধরনের কসমেটিকস আমদানিযোগ্য পণ্য-যা আমদানির ক্ষেত্রে বিএসটিআই’র অনাপত্তি গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। তাছাড়া এই ধরনের রং ফর্সাকারী ক্রিম এর পূর্বেও আটক করা হয়েছিল যা বিএসটিআই অনাপত্তি পায়নি।

শুল্ক গোয়েন্দা কর্তৃক ইনভেন্ট্রিকালে প্রাপ্ত দলিলাদি যাচাই করে দেখা যায় কসমেটিকস ও জুতা ঘোষণা দেয়া আছে। দি কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯-এর ধারা-৩২ ও আমদানি নীতি আদেশ ২০১৫-২০১৮ এর অনুচ্ছেদ-২৮(ক)-এর বিধান অনুসরণ না করে কসমেটিকস আমদানি করায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর দি কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯-এর ধারা ১৬৮-এর ক্ষমতাবলে পণ্য চালানটি আটক করে।

পণ্য চালানটির আনুমানিক মূল্য প্রায় ১৫ লাখ টাকা। এ ধরনের অননুমোদিত কসমেটিকস আমদানি জনস্বাস্থ্যের জন্য হুমকি স্বরূপ।

প্রাথমিক অনুসন্ধানে জানা যায় যে, এসব ক্রিম গায়ের রং ফর্সা করার জন্য ব্যবহার করা হয়। শুল্ক গোয়েন্দার নজরদারির ফলে পণ্য চালানটি আটক করা সম্ভব হয়েছে।

দি কাস্টমস অ্যাক্ট, ১৯৬৯ অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে। এর আগেও শুল্ক গোয়েন্দার দল মিথ্যা ঘোষণায় গায়ের রং ফর্সাকারি ক্রিম আটক করেছিল।

আরো খবর »