আগুন জ্বালিয়ে খেতে হয় যে পান!

Feature Image

নানা স্বাদের খাবারের ঐতিহ্য আছে পুরান ঢাকায়। আর বাহারি সেই স্বাদ নিয়ে হঠাৎ করেই এখানে জনপ্রিয় হয়ে উঠেছে আগুন পান। খুব কম সংখ্যক দোকানে এ পান পাওয়া যাচ্ছে। বাহারি স্বাদের এ পান সেবন করতে ভীড় করছেন পান সেবীরা। পুরান ঢাকার নাজিরা বাজারের পানের দোকানে গেলে একটু ভিন্ন দৃশ্য দেখা যাবে। দেখে মনে হবে সবাই খুব আনন্দে মুখে আগুন ঢুকাচ্ছে। হঠাৎ করে মনে হতেই পারে এটা কোন ভ্রান্তি। কিন্তু সত্যি সত্যিই সবাই যে আগুন খাচ্ছে তার নাম আগুন পান।

 

আগুন পান বানানোর প্রশিক্ষণ নিয়েছেন বিক্রেতা জুয়েল। তিনি বলেন, গোলাপের পাপরি, মধু আরো অন্যান্য মশলা দিয়ে তৈরি হয় আগুন পান, আর আগুনটা তৈরি হয় কাশ্মিরি এক ধরনের মশলা থেকে। মশলার মধ্যে আগুন জ্বলার উপাদান দেয়া থাকে। এতে ক্ষতিকর কোনো কিছু নাই।

 

চুন সুপারি দিয়ে পান বানানো সেই পুরোনো নিয়ম ছেড়ে অন্য রকম এই পান খেতে প্রথম প্রথম একটু ভয় পেলেও সবাই আনন্দ পান। একজন পান সেবী বলেন, প্রথমে আমি একটি বিচলিত ছিলাম হয়তো গরম লাগবে, পুরে যাবে কিন্তু বাস্তবে এ পান অনেক মজার। আগুন পান ছাড়াও শাহী পান, দিলখোশ পান, বেনারশি পান, বউ জামাই পান, মোম্বাই পান সহ নানা ধরনের পান রয়েছে এখানে।

আরো খবর »