জন্মের ক্রমই বলবে কেমন মানুষ আপনি!

Feature Image

নিউজ ডেস্ক : প্রত্যেক বাবা-মায়ের কাছে তাদের সব সন্তানই আদরের, তা সে প্রথম, দ্বিতীয় হোক বা তৃতীয়। তবে জানেন কি একজন মানুষের ব্যক্তিত্ব কেমন হবে তা নির্ভর করে তার জন্মের ক্রমের উপরে!

যেমন, সাধারণভাবে প্রথম সন্তান সবসময়ই দ্বিতীয় সন্তানের চেয়ে বাবা-মায়ের কাছে বেশি আদর পায়। আবার দুই সন্তানের মাঝে কেউ জন্মালে সে আবার বড় সন্তানেরও আদর পায়। ফলে অনেক সময়ে বাবা-মা একটু হাত ছেড়ে দেন।

আবার একটিই মাত্র সন্তান থাকলে সে আদর যতœ একটু বেশি যেমন পায় তেমন আশকারা পেয়ে পেয়ে বিগড়েও যায়। আর এভাবেই আমাদের ব্যক্তিত্বের মধ্যে কি ফারাক তৈরি হয় তা জেনে নিন নিচে।

প্রথম সন্তান : প্রথম সন্তান সবসময় পারফেকশনিস্ট হওয়ার চেষ্টা করে। কর্তৃত্ব ফলানোও তাদের স্বভাবে থাকে। এরা অনেক বেশি দায়িত্বশীল হয় এবং বাচ্চাদের খুব ভালোবাসে। তবে এরা কোনও জিনিস নিয়ে বেশি ভাবে ও দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ে। সবকিছুকে জয় করার নেশা থাকে এমন মানুষদের মধ্যে। নিজের নিজের ক্ষেত্রে সেরা হওয়ার চেষ্টা করেন এরা।

মাঝের সন্তান : এরা স্বাধীনচেতা ও সামাজিক হয়। তবে কখনও কখনও পরিবারে গুরুত্বের অভাব বোধ করেন এরা। মানুষকে খুব তাড়াতাড়ি খুশি করতে পারেন এমন মানুষেরা।

ছোট সন্তান : ছোট বা সবচেয়ে শেষের সন্তান যারা, তারা খুব আকর্ষণীয় হন। এটা কোনও জিনিস জটিল করেন না। এরা মজা করতে ভালোবাসেন ও সহজে সকলকে বশ করতে পারেন। এরা অ্যাডভেঞ্চার প্রিয় হন ও তার জন্য অনেক কিছু করতে পারেন।

একমাত্র সন্তান : এরা প্রচন্ড আত্মবিশ্বাসী ও দায়িত্বশীল হন। বয়সের চেয়ে এরা বেশি অভিজ্ঞ হন। এরা সমাজে মিশতে ভালোবাসেন তবে সমালোচনা সহ্য করতে পারেন না।

দত্তক সন্তান : দত্তক নেওয়া সন্তানের মানসিকতা কেমন হবে তা নির্ভর করে বাবা-মায়ের উপরে। নিজের জন্মদাতা পিতা-মাতার সঙ্গে এদের মানসিকতার মিল থাকে এমন নয়। একমাত্র দত্তক সন্তান হলে একা সন্তানের গুণাগুণ তাদের মধ্যে ফুটে ওঠে। তবে অন্যদের চেয়ে এদের আরও বেশি ভালোবাসা প্রয়োজন হয়।

ব্যবধানে হওয়া সন্তান : অনেক সময়ে দুই সন্তানের মাঝে অনেক দিনের ব্যবধান থাকে। ফলে প্রথম সন্তানের মতোই গুণাগুণ তৈরি হতে পারে এই সন্তানেরও।

কেমন এমন হয়?

সন্তান প্রথম, দ্বিতীয় হোক অথবা তৃতীয়, কারও ক্ষেত্রেই জিন কোনও ভূমিকা নেয় না। পুরোটাই নির্ভর করে কোন পরিবেশ-পরিস্থিতিতে, কেমন বাবা-মা ও পরিবারের হাতে সন্তান বেড়ে উঠছে তার উপরে।

আরো খবর »