বোঝাপড়ায় দাম্পত্য সুখের হয়

Feature Image

নিউজ ডেস্ক : বিয়ের মানে শুধু একজন নারী ও একজন পুরুষের মিলন নয়। বিয়ের সঙ্গে জড়িয়ে থাকে দু’টি পরিবারের অনুভূতি, আবেগ। যে সংসারে স্বামী, স্ত্রীর মধ্যে বোঝাপড়া যত ভালো, সেই সংসারে শান্তিও তত বেশি। কিন্তু এই শান্তির জন্য দু’জনকেই অনেক ত্যাগ স্বীকার করতে হয়। অনেক পাওয়া, না পাওয়ার সঙ্গে মানিয়ে নিতে হয়। আর এভাবেই সংসার সুখের হয়ে ওঠে। কী করলে সংসার সুখের হয়, তা বোধহয় কাউকে বোঝাতে হয় না, কিন্তু তাও একবার ঝালিয়ে নেওয়া যাক।

কথায় বলে অর্থই অনর্থের মূল। সমস্ত রকম অশান্তির গোড়ায় থাকে টাকা। কিন্তু বিয়ের পর তুমি-তুমি আমি-আমি না করে যদি দু’জনেরটা ভাবা যায়, তাহলে কিন্তু অভাব অভিযোগের সংখ্যাটা অনেক কমে যায়। আর বাজেট করে চললে সংসারের শান্তি বজায় থাকে। তাই বিয়ের পরেই স্বামী-স্ত্রীর একটা সিঙ্গল অ্যাকাউন্ট খোলা দরকার। তাহলে আপদে বিপদে আর্থিক দিক থেকে সমস্যার মুখে পড়তে হয় না। নিজেদের প্রয়োজনের সঙ্গে তাল মিলিয়ে চলা যায়।

বিয়ের পর স্বামী বা স্ত্রী কারোরই আর শুধুমাত্র নিজেরটুকু ভাবা ঠিক নয়। তখন “আমার” বদলে প্রাধান্য পাওয়া উচিত “আমরা”। এটা চাই, এটা আমার পছন্দ না ভেবে দু’জনে কী ভাবছেন, তা দেখা বেশি প্রয়োজন।

বিয়ে দু’জন সম্পূর্ণ ভিন্ন প্রকৃতির মানুষকে কাছে আনে। দু’টি মানুষের জীবনবোধ, দৃষ্টিভঙ্গি সব কিছুই আলাদা হয়। ফলে যে কোনও বিষয়ে তাদের মত পার্থক্য হওয়াটা খুব স্বাভাবিক। ঝামেলাগুলোকে এড়িয়ে না গিয়ে বরং বসে সেগুলো সমাধানের চেষ্টা করা প্রয়োজন। স্বামী-স্ত্রীর মধ্যে বোঝাপড়া যত ভালো হয়, ততই সুখের হয় দাম্পত্য জীবন।

বিয়ে দু’টি পরিবারকে একসূত্রে বাঁধে। সেখানে পরিবারের অন্য সদস্য যেমন- শ্বশুর, শাশুড়ি, দেওর, ননদ সকলের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে হয়। তাদের সঙ্গে কিছুটা হলেও সময় কাটানো দরকার। আত্মীয়দের সঙ্গে একটু মেলামেশা এবং যোগাযোগ সম্পর্কের স্বাভাবিকতা ধরে রাখে। বিয়ে মানেই একটা নতুন জীবনের পথে চলা। আর এই সম্পর্ককে বজায় রাখার জন্য সৎ থাকাটা খুব জরুরি।

বৈবাহিক সম্পর্কের মধ্যে শঠতা, প্রতারণা ঢুকে পড়লে বিশ্বাসে চিড় ধরে যায়। সম্পর্ক ভেঙে যেতে তখন আর সময় লাগে না। তাই নিজেদের ভালোলাগা, মন্দ লাগা, ইচ্ছা, অনিচ্ছাকে গুরুত্ব দিয়ে একে অপরের সঙ্গে আলোচনা করে সম্পর্ককে অনেক বেশি গভীর ও মজবুত করে তুলতে পারেন। একটু বোঝাপড়া, একটু মানিয়ে নিয়ে চললে অনেক জটিলতা থেকে দূরে থাকা যায়।

আরো খবর »