ভোলায় ৬৬ জেলের জেল: ট্রলার আটক

Feature Image

জেলা প্রতিনিধি, স্বাধীনবাংলা২৪.কম

ভোলা থেকে ইয়াছিনুল ঈমন: ভোলায় শুক্রবার (০৬ অক্টোবর) সকাল থেকে রাত  পর্যন্ত ‘মা’ ইলিশ রক্ষা অভিযান চালিয়ে ৬৬ জেলেকে আটকের পর বিভিন্ন মেয়াদে কারাদ- দিয়েছে কোস্টগার্ড, মৎস্য বিভাগ ও ভ্রাম্যমান আদালত। এ সময় এক লাখ মিটার জালসহ একটি মাছ ধরার ট্রলার আটক করা হয়েছে। দেড় লক্ষাধিক টাকা জরিমানা করা হয়েছে। মামলা হয়েছে ১৭টি।

কোস্টগার্ড ভোলার দক্ষিণ জোনের কর্মকর্তা লেপ্টেন্যান্ট কমান্ডার ভিকসন চৌধুরী জানান, কোস্টগার্ড সদস্যরা গতকাল শুক্রবার সকাল থেকে বিকেল পর্যন্ত ভোলা সদর উপজেলার ভেদুরিয়া ও ইলিশাঘাট এলাকার মেঘনা নদীতে অভিযান চালায়। এ সময় ৯ জেলেকে আটক করা হয়। জব্দ করা হয় এক লাখ মিটার অবৈধ নিষিদ্ধ জাল ও ৪০ কেজি ‘মা’ ইলিশ। তিনি আরো জানান, আটককৃত জেলেদেরকে ভ্রাম্যমান আদালতের কাছে সোপর্দ করা হলে সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা মৃধা মুজাহিদুল ইসলামের নেতৃত্বাধিন ভ্রাম্যমান আদালত এক জেলেকে দুই বছর, চার জেলেকে এক বছর কারাদ-াদেশ দেন ও অপর চার জেলেকে ৫ হাজার টাকা করে জরিমানা করেন। কোস্টগার্ডের এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান কোস্টগার্ডের এ কর্মকর্তা।

জেলা মৎস্য কর্মকর্তা মোঃ রেজাউল করিম জানান, শুক্রবার সকাল থেকে বিকেল পর্যন্ত মৎস্য বিভাগ ও ভ্রাম্যমান আদালত ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীসহ বিভিন্ন উপজেলায় অভিযান চালায়। এ সময় ৫৭ জেলেসহ ১টি মাছ ধরার ট্রলার আটক, ১০ কেজি ইলিশ মাছ ও প্রায় ৪৪ হাজার মিটার জাল জব্দ করা হয়েছে। আটককৃত জেলেদেরকে বিভিন্ন মেয়াদে কারাদ- দেওয়া হয়। জরিমানা করা হয়েছে ৬৩ হাজার টাকা। এ ছাড়া ২৭ হাজার টাকার ইলিশ নিলামে বিক্রি করা হয়েছে। জব্দকৃত জাল আগুনে পোড়ানো হয়েছে। ‘মা’ ইলিশ মাছ এতিম খানায় ছাত্রদের মাঝে বিতরণ করা হয়েছে।

আগামী ২২ অক্টোবর পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানান জেলা মৎস্য কর্মকর্তা।

মৎস্য অফিস জানায়, ‘মা’ ইলিশ রক্ষায় সরকার ইলিশ প্রজনন মৌসুম ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সারা বাংলাদেশে ইলিশ মাছ আহরন, বাজারজাতকরন, বিক্রি ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »