৫৭৩ রানে ইনিংস ঘোষণা প্রোটিয়াদের

Feature Image

ব্লুমফন্টেইন টেস্টের প্রথম ইনিংসে ৫৭৩ রান করে ইনিংস ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা, যা বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্টে সর্বোচ্চ দ্বিতীয় ইনিংস আর ঘরের মাঠে সর্বোচ্চ ইনিংস। বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ ইনিংসটি ২০০৮ সালে চট্টগ্রামের মাটিতে ৫৮৩ রানের।

৫৭৩ রান তুলতে দক্ষিণ আফ্রিকা হারায় মাত্র ৪টি উইকেট। তবে সেঞ্চুরির দেখা পেয়েছেন চার প্রোটিয়া ব্যাটসম্যান। তারা হলেন ডিন এলগার (১১৩), এইডেন মার্করাম (১৪৩), হাশিম আমলা (১৩২), ফাফ দু প্লেসিস (১৩৫)। বাংলাদেশের হয়ে তিনটি উইকেট নিয়েছেন শুভাশীষ রায় আর একটি উইকেট পেয়েছেন রুবেল হোসেন।

জবাবে বাংলাদেশের হয়ে ইনিংস উদ্বোধনে নেমেছেন ইমরুল কায়েস আর সৌম্য সরকার। দক্ষিণ আফ্রিকার পক্ষে বোলিং ‍উদ্বোধন করেন কাগিসো রাবাদা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ১৩ রান।

এদিকে দ্বিতীয় দিন সকাল থেকে ব্লুমফন্টেইনের আকাশে হানা দেয় বৃষ্টি। ফলে খেলা শুরু হতে বেশ বিলম্ব হয়। খেলা শুরু হয়েছে দক্ষিণ আফ্রিকার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায়।

এর আগে প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও টসে জিতে ফিল্ডিং বেছে নেয়ার মাশুল দিচ্ছে বাংলাদেশ। ব্লুমফন্টেইন টেস্টের প্রথম দিনে টাইগার বোলারদের একেবারে হেসে খেলে সামলেছে দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী জুটিতে ২৪৩ রান তুলেন ডিন এলগার আর এইডেন মার্করাম। এলগারকে ১১৩ রানে আউট করেন শুভাশীষ রায়।

এরপর দুর্দান্ত এক ডেলিভারিতে মার্করামকে বোল্ড করেন রুবেল হোসেন। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নামা এই ব্যাটসম্যান আউট হন ১৪৩ রান করে। আর টেম্বা বাভুমাকে ৭ রানে সাজঘরে ফিরিয়ে দ্বিতীয় উইকেটের দেখা পান শুভাশীষ।

আরো খবর »