উ.কোরিয়ার সাথে ‘শুধু একটি জিনিসেই কাজ হবে’

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

অর্ন্তজাতিক ডেস্ক: বছরের পর বছর পিয়ংইয়ংয়ের সঙ্গে কথা বলে কোন লাভ হয়নি। এখন শুধুমাত্র একটি জিনিসেই কাজ হবে। উত্তর কোরিয়া প্রসঙ্গে এমন মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি।

সম্প্রতি এক টুইটবার্তায় ট্রাম্প বলেন, ২৫ বছর ধরে মার্কিন প্রেসিডেন্টরা এবং তাদের প্রশাসন উত্তর কোরিয়ার সঙ্গে কথা বলে যাচ্ছে। কিন্তু এতে কোনো কাজ হয়নি। এখন মাত্র একটা জিনিসই কাজ করবে।

তবেএকটি জিনিস বলতে প্রেসিডেন্ট ট্রাম্প ঠিক কী বোঝাতে চাইছেন তার কোন ব্যাখ্যা দেননি। এ বিষয়টা খোলাসা করেননি তিনি।

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মকাণ্ড ঘিরে দু’দেশের মধ্যে বেশ কিছুদিন ধরেই উত্তপ্ত বাক্যবিনিময় চলছে। পিয়ংইয়ং বলেছে, তারা সম্প্রতি একটি ছোট আকারের হাইড্রোজেন বোমা সফলভাবে পরীক্ষা করেছে এবং সেটি দুরপাল্লার ক্ষেপণাস্ত্রে যুক্ত করা সম্ভব।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থ এবং ঐ অঞ্চলে তাদের মিত্রদের রক্ষা করতে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে ধ্বংস করে দিতে পারে। শনিবারের টুইটবার্তায় প্রেসিডেন্টের পক্ষ থেকে আরেকটি রহস্যপূর্ণ ঘোষণা এলো।

গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন উত্তর কোরিয়ার সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন হয়েছে বলে জানানোর পর ট্রাম্প টুইট করে বলেন, তোমার শক্তি সঞ্চয় করে রাখো রেক্স, যা করা প্রয়োজন আমরা সেটাই করবো।

শনিবার মার্কিন প্রেসিডেন্ট বলেন, তার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের ভালো সম্পর্ক আছে, তবে তিনি এটাও বলেন যে টিলারসন আরো কঠোর হতে পারতেন।

গত সপ্তাহে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর আসে যে দু’জনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়েছে এবং টিলারসন প্রেসিডেন্টকে ‘নির্বোধ’ বলেছেন। যদিও এটিকে গুজব বলে উড়িয়ে দিয়েছেন টিলারসন।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »