শিক্ষার্থীদের ৭ দিনের আল্টিমেটাম

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: পরীক্ষার ফল প্রকাশের দাবিতে সাতদিনের আল্টিমেটাম দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আকতারুজ্জামানের আশ্বাসে সন্তুষ্ট না হয়ে শিক্ষার্থীরা রাজধানীর নীলক্ষেত মোড়ে আন্দোলন অব্যাহত রেখেছেন।

শিক্ষার্থীদের আন্দোলন প্রশমনে ঢাবি উপাচার্য অধ্যাপক আকতারুজ্জামান তাদের দাবি-দাওয়া নিয়ে কথা বলেন। তিনি বলেন, এত অল্প সময়ের মধ্যে ফল প্রকাশ করা সম্ভব হবে না। সাত কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত করার বিষয়টি ছিল অপরিকল্পিত। এর প্রস্তুতি ও সামর্থ বিবেচনা না করেই সিদ্ধান্ত নেয়া হয়েছিল। এসব জটিলতা নিরসনে একটি কমিটি গঠন করা হয়েছে। এ জন্য বিলম্ব হচ্ছে।

তবে বিষয়টি অচিরেই সমাধান করা হবে উল্লেখ করে উপাচার্য নভেম্বরের মধ্যে ফল প্রকাশের আশ্বাস দেন। এ সময় আন্দোকারীরা ‘মানি না, মানি না’ বলে উচ্চকণ্ঠে শ্লোগান দিতে থাকেন।

এ সময় উপাচার্য শিক্ষার্থীদের শান্ত থাকতে অনুরোধ করলেও শিক্ষার্থীরা বিক্ষোভ অব্যাহত রাখেন। পরিস্থিতি উত্তাল হলে কোনো সুনির্দিষ্ট তারিখ ঘোষণা ছাড়াই উপাচার্য সেখান থেকে চলে যান।

এরপর শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ আরও বাড়তে থাকে। তারা আগামী এক সপ্তাহের মধ্যে ফল প্রকাশের দাবিসহ মামলা প্রত্যাহার, নিজস্ব ওয়েবসাট তৈরি, একাডেমিক ক্যালেন্ডার প্রকাশের দাবি জানান।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ২০১১-১২ সেশনে অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা গত ১০ মাস আগে শেষ হলেও আজও ফল প্রকাশ করা হয়নি। অথচ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ শিক্ষার্থীরা অনার্স শেষ করে মাস্টার্সে ভর্তি হয়ে গেছেন। আর আমরা এখনো ফলের অপেক্ষায় রয়েছি। এ কারণে বারবার রাস্তায় নামতে বাধ্য হচ্ছি।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »