ক্যালিফোর্নিয়ায় দাবানলে ১০ জনের মৃত্যু

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

অার্ন্তজাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে মদের স্বর্গ হিসেবে পরিচিত ওয়াইন কান্ট্রি এলাকায় প্রবল বাতাসের সঙ্গে ছড়িয়ে পড়া দাবানলে কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। এতে শত শত বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে গেছে। বাস্তুচ্যুত হয়েছে ২০ হাজারের মতো মানুষ।

স্থানীয় সময় সোমবার এ ঘটনা ঘটে।

স্থানীয় কর্মকর্তাদের ভাষ্য, ক্যালিফোর্নিয়ায় চলতি বছরে দাবানলে প্রাণহানির ঘটনা এটিই প্রথম। অঙ্গরাজ্যটিতে গত এক দশকে এই দুর্ঘটনাতেই সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে।

ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন শুরুতে অঙ্গরাজ্যটির অন্যতম মদ উৎপাদনকারী এলাকা নাপা, সোনোমা ও ইউবা কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করেন। পরে তিনি উত্তর ক্যালিফোর্নিয়ার আরো চারটি কাউন্টি ও দক্ষিণ ক্যালিফোর্নিয়ার অরেঞ্জ কাউন্টিকেও জরুরি অবস্থার আওতায় আনেন।

দাবানলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সোনোমা কাউন্টি। সেখানে অগ্নিকাণ্ডে সাতজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এ ছাড়া নাপা কাউন্টিতে দুজন ও মেন্ডোসিনোতে একজনের মৃত্যু হয়েছে।

অগ্নিকাণ্ডে নিহত ব্যক্তিদের বিস্তারিত জানাতে পারেনি ক্যালিফোর্নিয়া ফায়ার সার্ভিস কিংবা স্থানীয় কর্মকর্তারা। তবে অঙ্গরাজ্যটির সানফ্রান্সিসকোভিত্তিক কেজিও-টিভির খবরে বলা হয়, সোনোমা কাউন্টিতে সান্তা রোজ এলাকায় নিজ বাড়ির রাস্তায় মৃত অবস্থায় পাওয়া গেছে এক অন্ধ নারীকে।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »