পোপ ফ্রান্সিস আসছেন ৩০ নভেম্বর

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

ঢাকা: ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস ৩০ নভেম্বর বাংলাদেশে আসছেন। নভেম্বরের শেষদিকে এই খ্রিস্টান ধর্মগুরুর দক্ষিণ এশিয়ার দুই দেশে আসার কথা জানানো হয়েছিলো আগেই। চূড়ান্ত সফরসূচিতে জানানো হলো, ২৭ নভেম্বর মিয়ানমার আসবেন পোপ ফ্রান্সিস। সেখান  থেকে ৩০ নভেম্বর ঢাকা আসবেন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ঘোষিত সূচি অনুযায়ী, নভেম্বরের  ৩০ তারিখ থেকে ডিসেম্বরের ২ তারিখ পর্যন্ত বাংলাদেশ  সফর করবেন পোপ ফ্রান্সিস।

৩০ নভেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাবেন পোপ। তারপর রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন তিনি। এদিন অন্যান্য কূটনীতিকদের সঙ্গেও সৌজন্য বিনিময় করবেন পোপ ফ্রান্সিস।

সফর সূচি অনুযায়ী, ১ ডিসেম্বর এক গণমিছিলে অংশ নেবেন পোপ। ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার কথা রয়েছে তার। একইদিনে বিশপসহ অন্যান্য ধর্মীয় নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি।

সফরের শেষ দিন ২ ডিসেম্বর মাদার তেরেসা পরিচালিত মিশনারিগুলো পরিদর্শন করবেন পোপ।  অংশ নেবেন সেমিনারে। সন্ধ্যায় বাংলাদেশ ছাড়বেন পোপ ফ্রান্সিস।

বাংলাদেশে ভ্যাটিক্যানের রাষ্ট্রদূত আর্চ বিশপ জর্জ কোচেরিও চলতি বছরের আগস্ট মাসে পোপের বাংলাদেশ সফরের বিষয়টি স্থানীয় সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছিলেন।  তারপর পোপের সফর নিয়ে ভ্যাটিকান প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশি কর্মকর্তারা।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »