চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে বাংলাদেশী নির্যাতনের প্রতিবাদে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

Feature Image

চাঁপাইনবাবগঞ্জ থেকে জাকির হোসেন পিংকুঃ  চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার পোলাডাঙ্গা সীমান্তে বিজিবি-বিএসএফ ব্যাটালিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠকে ওই সীমান্তে বাংলাদেশী নির্যাতনের প্রতিবাদ করেছে বিজিবি। বিজিবির আহবানে বাংলাদেশের ভেতরে বজরাটেক নামক স্থানে বুধবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত বৈঠকে ৫ সদস্যের বাংলাদেশ পক্ষের নেতৃত্ত দেন চাঁপাইনবাবগঞ্জে ৫৯’বিজিবি ব্যাটালিযনের অধিনায়ক লে.কর্ণেল রাশেদ আলী। ৬ সদস্যের ভারতীয় দলের নেতৃত্ত দেন ৮২’বিএসএফ ব্যাটালিয়ন কমান্ড্যান্ট শ্রী অনিল আর কে টিগগা।

 

বিজিবি অধিনায়ক জানান, বৈঠকে গত ৪ অক্টোবর বাংলাদেশের নাগরিক ভোলাহাট উপজেলার ফেন্সিবাজার গ্রামের জামাল উদ্দিনের ছেলে ইয়াসিন আলীকে (৩২) আদমপুর বিএসএফ ক্যাম্পের সদস্যরা আটক করে পিটিয়ে মারাত্মক জখম করে সীমান্ত পিলার ২০১/১৩ এস এর নিকট ফেলে যাবার ঘটনার প্রতিবাদ করা হয়। ঘটনাটি অমানবিক ও জঘন্য আচরণের সামিল উল্লেখ করে বলা হয় এটি ভারত-বাংলাদেশ যৌথ নির্দেশাবলী’১৯৭৫ এর পরিপন্থী। বিএসএফ কমান্ড্যন্ট বিষয়টির সাথে তাঁদের সম্পৃক্ততা সম্পূর্ণ অস্বীকার করেন। তবে তাঁরা ভবিষ্যতে এসব ব্যাপারে আরও সতর্ক থাকার আশ্বাস দেন।

 

এছাড়াও বৈঠকে সীমান্তের নিরীহ জনসাধারনের উপর ভবিষ্যতে অন্যায়ভাবে গুলিবর্ষণ ও নির্যাতন না করা এবং সীমান্ত নিরাপত্তা সংশ্লিষ্ট বিভিন্ন ব্যাপারেও বিএসএফ’র সাথে আলোচনা হয় বলে জানিয়েছেন বিজিবি ৫৯’ব্যাটালিয়ন অধিনায়ক লে.কর্ণেল রাশেদ।

আরো খবর »