ফের খেপেছেন ট্রাম্প

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

আর্ন্তজাতিক ডেস্ক: গণমাধ্যমের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সম্পর্কটা যেন সেই শুরু থেকেই সাপে–নেউলে। বিশেষ করে অন্যতম নিউজ চ্যানেল সিএনএনের কার্যক্রম তো একেবারে ডোনাল্ড ট্রাম্পের চক্ষুশূল। এবার এর সঙ্গে যোগ হলো এনবিসি নিউজ।

ট্রাম্পকে নিয়ে পরমাণু অস্ত্রসংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করায় এবার এনবিসি নিউজকে হুমকি দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মাধ্যমটির লাইসেন্স চ্যালেঞ্জ করার কথাও জানিয়েছেন তিনি।

ঘটনার শুরু গতকাল বুধবার। এনবিসির খবরে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প পরমাণু অস্ত্র মজুত প্রচুর পরিমাণে বাড়ানোর পরিকল্পনা করছেন। এমনকি এই মজুত বর্তমানের চেয়ে ১০ গুণ বাড়ানোর পরিকল্পনা ট্রাম্পের। এতে তেলে–বেগুনে জ্বলে ওঠেন ট্রাম্প। গতকাল এক টুইটে ট্রাম্প ওই সংবাদকে ‘ভুয়া প্রতিবেদন’ ও পুরোপুরি কাল্পনিক বলে মন্তব্য করেন। তিনি আরও বলেন, সব ভুয়া সংবাদ এনবিসি এবং তাদের নেটওয়ার্ক থেকে আসছে। সঠিক কাজটি হবে তাদের মিডিয়া লাইসেন্স চ্যালেঞ্জ করা! তারা দেশের জন্য খারাপ!

এমনকি যুক্তরাষ্ট্র সফররত কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে গতকাল ওয়াশিংটনে স্বাগত জানিয়েও ওই সংবাদ প্রত্যাখ্যান করেন ট্রাম্প। হোয়াইট হাউসে এক বক্তব্যে ট্রাম্প বলেন, এটা সত্যিই জঘন্য যে মিডিয়া সবকিছু নিজের মতো করে লেখে। এটা বিবেচনা করা উচিত।

পরমাণু অস্ত্রের মজুত বাড়ানোর পরিকল্পনা করেছেন কি না—এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, তিনি চেয়েছেন এটি পর্যাপ্ত থাকুক। কিন্তু ১০ গুণ বাড়ানোর কথা একেবারেই অতিরঞ্জিত।

প্রতিবেদনে এনবিসি জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প পরমাণু অস্ত্রের মজুত বাড়ানোর পরিকল্পনা করছেন। গত জুলাইয়ে পেন্টাগনে জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে বৈঠকে তিনি এই পরিকল্পনার কথা জানিয়েছেন। ওই বৈঠকে উপস্থিত তিনজন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এনবিসি এই তথ্য জানায়। এনবিসি আরও জানায়, ১০ গুণ বাড়ানোর ট্রাম্পের ওই নির্দেশ শুনে বৈঠকে উপস্থিত অনেকেই বিস্মিত হন।

যুক্তরাষ্ট্রের নন–পার্টিশন আর্ম কন্ট্রোল অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী তাদের ৭ হাজার ১০০ পারমাণবিক অস্ত্র রয়েছে। রাশিয়ার কাছে রয়েছে ৭ হাজার ৩০০। সূত্র: বিবিসি

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »