ফেসবুক উন্মুক্ত করল নতুন স্ট্যান্ডালন ভিআর

Feature Image

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক ১১ অক্টোবর বুধবার তাদের নতুন ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট উন্মুক্ত করেছে। এই হেডসেট চালানোর জন্য আলাদা কম্পিউটার এর দরকার পড়বে না। আর নতুন এই হেডসেটের দাম হবে ১৯৯ মার্কিন ডলার যা আগামী বছর থেকে বাজারে পাওয়া যাবে।

অকুলাস গো আগের অসুলাস রিফট বা এইচটিসি’র ভাইভ সিস্টেমের তুলনায় অনেক সহজ। কেননা রিফট এবং ভাইভ উভয় ভিআর হেডসেট চালানোর জন্য ডেস্কটপ কম্পিউটার প্রয়োজন পড়ে। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ভিআর হেডসেট অকুলাস গো নিয়ে বলেন, ‘আমরা কোটি মানুষকে এই ভিআর প্ল্যাটফর্মে চাই’।

অকুলাস প্রধান হুগো ব্যারা জানান, অকুলাস গো এমনভাবে তৈরি করা হয়েছে যাতে খুব সহজে ভিআর এ প্রবেশ করা যায়। আর এই হেডসেটে আছে নতুন লেন্স, ২৫৬০X১৪৪০ স্ক্রিন এবং হেডসেটের মধ্যে বিল্ট ইন অডিও, যা কিনা হেডফোন ছাড়াও ব্যবহার করা যাবে। এটিতে একটি কন্ট্রোলার রয়েছে যা গিয়ার ভিআর এর রিমোটের মতোই। ফেসবুক জানিয়েছে, ডেভলপাররা নভেম্বরে অকুলাস গো ডেভলপমেন্ট কিট পেতে শুরু করবে।

ইভেন্টে ফেসবুক তাদের রিফট সিস্টেমের দাম কমিয়ে ৩৯৯ মার্কিন ডলার করার ঘোষণা দিয়েছে যা আগে ছিল ৪৯৯ মার্কিন ডলার। পণ্যের দাম কমানো ছাড়াও ফেসবুক ভিন্ন উপায়ে ভার্চুয়াল রিয়েলিটিতে ব্যবহারকারিদের টানতে চাইছে। আর এজন্য প্রতিষ্ঠানটি স্পেসেস নামে একটি সফটওয়্যার ডেভলপ করছে যা দিয়ে বন্ধুদের সাথে ভার্চুয়াল কক্ষে সাক্ষাৎ করা যাবে এবং শীঘ্রই এটিতে লাইভ ভিডিও যুক্ত করা হবে।

সূত্র: দ্য ভার্জ, রয়টার্স

আরো খবর »