গাছ কে ভালোবেসে যত্ন করতে শিখি, অপব্যবহার না করি

Feature Image

কুমারখালী (কুষ্টিয়া) থেকে আব্দুস সালাম অন্তর:  পরিবেশের সবচেয়ে বড় বন্ধু গাছ। যে গাছ আমাদের অক্সিজেন সরবরাহ করে বাঁচিয়ে রেখেছে। আমরা তার বাঁচার জন্য কতটুক করছি? পরিবেশ রক্ষায় গাছের ভূমিকা অপরিসীম। গাছ কে শুধু আমরা অক্সিজেন গ্রহনের ক্ষেত্রেই ব্যবহার করি না, মানুষের ত্যাগ কৃত কার্বন-ডাই-অক্সাইড আমাদের পরিবেশে থাকা গাছ গুলো তা গ্রহন করে থাকে। গাছকে আমরা বিভিন্ন কাজে ব্যবহার করে থাকি যেমন গাছে দিয়ে তৈরি কাঠ আমরা আসবাবপত্র সহ বিভিন্ন নির্মাণাধীন কাজে ব্যবহার করি। আরেকটি বড় বিষয় হচ্ছে সেই প্রাচীন কাল থেকে বিভিন্ন প্রকার গাছকে কাজে লাগিয়ে ঔষধ তৈরি করা হচ্ছে। যা সেবনে নানা রোগ নিরাময় সম্ভব।

এতো উপকারী বন্ধু কে আমরা কি আসলেই রক্ষা করতে সক্ষম? কাছের মানুষকে আমরা কতই না ভালোবাসি তার বিপদে নিজের সবটুকু উজার করে তাকে রক্ষার চেষ্টা করি কিন্তু আমাদের পরম বন্ধু গাছকে আমরা আজ অবহেলায় রেখেছি কেন?
আমাদের বিবেকে কি একটুকুও নাড়া দেয় না। যার অক্সিজেন গ্রহন করে আজ আমরা সমাজে বেঁচে আছি। আজ আমাদের সমাজেরই কিছু অসাধু ব্যক্তি দ্বারা নষ্ট হচ্ছে পরিবেশের সবচেয়ে বড় বন্ধু গাছ।

গাছে গাছে পেরেক ঢুকিয়ে লাগানো হচ্ছে ব্যানার, ফেস্টুন আর বিজ্ঞাপনেরর মত নানা সামগ্রী । এতে করে যেমন নষ্ট হচ্ছে গাছের প্রাকৃতিক বৃদ্ধি, তেমনি নষ্ট হচ্ছে প্রাকৃতিক সৌন্দর্য। এতে করে গাছ প্রেমী মানুষ সহ সাধারন জনগন ক্ষুব্ধ । বিশেষজ্ঞরা বলছেন, পেরেকের কারণে গাছের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়। ফলে কমে যায় উৎপাদন। এতে পরিবেশ হারাচ্ছে তার স্বাভাবিক ভারসাম্য। এই বিষয়ে কুমারখালী পৌরসভার প্যানেল মেয়র ও গাছ প্রেমী মানুষ এস,এম,রফিক বলেন গাছেরও জীবন আছে তাই আমাদের সবাই কে গাছের জীবন রক্ষা করতে হবে।

প্রশাসনের একটু হস্তক্ষেপ আর সাধারন মানুষের স্বত:স্ফূর্ত সহযোগিতায় বেঁচে উঠবে ও বেড়ে উঠবে প্রাকৃতিক সৌন্দর্য রক্ষার বড় ভূমিকা বহনকারী ও মানুষের উপকারী বন্ধু গাছ।এবং গাছ না কেটে বেশি বেশি রোপবেন করি

আরো খবর »