ভিন্ন স্বাদের চাইনিজ ফিশ কারি

Feature Image

স্বাধীনবাংলা২৪.কম

রেসিপি:  মাছপ্রেমীদের কাছে মাছের যেকোনো আইটেমই প্রিয়। মাছ রান্না নিয়ে নানা এক্সপেরিমেন্ট করতেও ভালোবাসেন অনেকেই। দেশি কিংবা বিদেশি নানা উপায়ে রান্না করা যায় মাছ। তেমনই একটি বিদেশি রান্না চাইনিজ ফিশ কারি। রইলো রেসিপি।

উপকরণ: যেকোনো মাছের ফিলে লম্বা করে কাটা- ২ কাপ (কাটা ছাড়া), আদা মিহি কুঁচি- ২ চা চামচ, রসুন কুঁচি- ১ চা চামচ, টমেটো কেচাপ- ১ টেবিল চামচ, সয়া সস- ২ টেবিল চামচ, ওয়েস্টার সস- ১ টেবিল চামচ, ভিনেগার- ১ চা চামচ, চিনি- ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ, ডিম- ১ টি, কর্ণফ্লাওয়ার- ২ টেবিল চামচ, ময়দা-১ টেবিল চামচ, তিলের তেল( সেসেমি অয়েল)/ যেকোনো তেল- ১ টেবিল চামচ, লেবুর রস- ২ টেবিল চামচ, পেঁয়াজ কলি লম্বা করে কাটা- ১/২ কাপ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি: প্রথমে একটি বাটিতে মাছের পিসগুলোকে লেবুর রস আর অল্প লবণ দিয়ে মেরিনেট করে রাখুন ২০ মিনিট। ২০ মিনিট পর এই মাছের পিসগুলোর সাথে ময়দা, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়া, ডিম দিয়ে মিশিয়ে ভালো করে মেখে নিন। এখন এই মাখানো পিসগুলো ডুব তেলে সোনালি করে ভেজে নিন। ১/৩ কাপ পানিতে ১ চা চামচ পরিমাণ কর্ণফ্লাওয়ার দিয়ে গুলে রাখুন।

এবার কড়াইতে তেল দিন। এতে একে একে রসুন কুঁচি, আদা কুঁচি, টমেটো কেচাপ, সয়া সস, ওয়েস্টার সস, ভিনেগার, লবন স্বাদমতো আর অল্প পানি দিয়ে সস বানিয়ে নিন। এখন ভেজে রাখা মাছের পিসগুলো এই সস এ ভালোভাবে মিশয়ে নিন। সাথে দিন লম্বা করে কাটা পেঁয়াজ কলি (না দিয়েও করতে পারেন) আর গুলে রাখা কর্ণফ্লাওয়ার। ২ থেকে ৩ মিনিট রান্না করুন। অল্পতেই গ্রেভির মতো হয়ে যাবে তখন নামিয়ে নিন। গরম গরম ফ্রাইড রাইসের সাথে পরিবেশন করুন চাইনিজ ফিশ কারি।

স্বাধীনবাংলা২৪.কম/এমআর

আরো খবর »