অনাহারে মৃত্যু হচ্ছে প্রচুর পেঙ্গুইনের

Feature Image

ক্রমশ খারাপ হচ্ছে বিশ্বের জলবায়ু। যার ব্যাপক প্রভাবে মারা যাচ্ছে পেঙ্গুইনের দল। গরম আর খামখেয়ালি শিকার হচ্ছে এই নিরীহ জীবকুল। সূত্রের খবর স্রেফ না খেতে পেয়ে মারা যাচ্ছে পেঙ্গুইন।

আন্টার্কটিকায় পরিবেশগত পরিবতর্ণের ফলে খাদ্য ঘাটতির জন্যে মা-পেঙ্গুইনকে চলে যেতে হয় অনেক দূরে। এ দিকে অপেক্ষা করতে করতে না খেতে পেয়ে মারা যায় ছানা পেঙ্গুইন। সম্প্রতি এই তথ্য পাওয়া গিয়েছে। পরিবেশবিদরা একে বিপর্যয় বলে অভিহিত করেছেন।

২০১০ সালে ফরাসি বিজ্ঞানী ইয়ান রোপার্ট কাউডার, ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফাউন্ডেশনের পক্ষ থেকে আ্যাডেলি পেঙ্গুইনের একটি দলের ওপর গবেষণা করে জানতে পারেন, সমুদ্রে বরফের অত্যাধিক পুরু হয়ে যাওয়ার ফলে এন্টার্কটিকায় খাদ্য ঘাটতির ঘটনা ঘটছে। যার জেরে অনাহারে মারা যাচ্ছে হাজার হাজার পেঙ্গুইন ছানা। তিনি ১৮ হাজার জোড়া আ্যাডেলি পেঙ্গুইনের ওপর এই গবেষণা করেন। তার ভিত্তিতে তিনি এই তথ্য প্রকাশ করেন।

ইয়ান রোপার্ট কাউডার চলতি বছরের প্রথমদিকেও এই গবেষণা করেন। তাতে তিনি দেখতে পান যে, ১৮ হাজার জোড়ার পেঙ্গুইনের ছানার মধ্যে মাত্র দুটি ছানা বেঁচে রয়েছে। বিজ্ঞানী কাউডার বলেন, পরিবেশগত পরিবর্তনের কারণে খাবার সংগ্রহের সময়ের তারতম্য ঘটার কারণে এই বিপর্যয় ঘটছে। জলবায়ু পরিবর্তনে সরাসরি ক্ষতির শিকার হচ্ছে পেঙ্গুইন ছানারা।

আরো খবর »